প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

For Advertisement

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ পরিণত হয়েছে নিম্নচাপে

     
৫ ডিসেম্বর ২০২১, ১১:২২:৫৮, ৪১ বার পঠিত 

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন পশ্চিম-মধ্য এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ রবিবার সন্ধ্যায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরো উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমেই দুর্বল হয়ে পড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এর প্রভাবে আগামীকাল সোমবার বৃষ্টি থাকবে। তবে মঙ্গলবার থেকে বৃষ্টি কমতে শুরু করলেও তাপমাত্রা কমবে ও শীত বাড়বে।

নিম্নচাপটি সন্ধ্যা চট্টগ্রাম বন্দর থেকে ৬৬০ কিলোমিটার দক্ষিনপশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৬৪৫ কিলোমিটার, মোংলা বন্দর থেকে ৪৭৫ কিলোমিটার ও পায়রা সমুদ্র বন্দর থেকে ৫০৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ৪৪ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে।

আবহাওয়াবিদ এ কে নাজমুল হক বলেন, ‘ঘূর্ণিঝড়টি রবিবার দুপুরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছিলো। এরপর সন্ধ্যায় তা নিম্নচাপে পরিণত হয়। এর প্রভাবে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি থাকতে পারে। এরপর মেঘ কেটে আকাশ পরিষ্কার হওয়ার স্বাভাবিকভাবেই তাপমাত্রা কমবে ও শীত বাড়বে।’

রবিবার সন্ধ্যায় আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে- চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

For Advertisement

দৈনিক আলোর প্রতিদিন'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: