For Advertisement

ফোর-জি গতির পরীক্ষায় ফেল রবি, জিপি ও টেলিটক

     
১৪ নভেম্বর ২০২১, ১:২৩:২৪, ৩৮ বার পঠিত 

সিলেটে চতুর্থ প্রজন্মের টেলিকমিউনিকেশন সেবা ফোর-জিতে গ্রাহকদের নির্ধারিত গতিতে ইন্টারনেট সেবা দিচ্ছে না রবি, গ্রামীণফোন এবং টেলিটক। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) জরিপেই ধরা পড়েছে ফাঁকিবাজির এই চিত্র। তবে নির্ধারিত গতিতে ইন্টারনেট সেবা দিচ্ছে বেসরকারি অপারেটর বাংলালিংক।

সিলেট বিভাগের চার জেলার ২২ উপজেলায় ১৭ জুন থেকে ২৮ জুন পর্যন্ত একটি জরিপ চালিয়েছিল বিটিআরসি। বৃহস্পতিবার (১১ নভেম্বর) এ জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত জরিপ প্রতিবেদনে দেখা গেছে, সিলেটে বাংলালিংক ছাড়া বাকি তিন মোবাইল ফোন অপারেটর গ্রাহকদের ফোর-জি সেবায় ৩ থেকে ৪ দশমিক ৪৩ এমবিপিএস গতির ইন্টারনেট সেবা দিচ্ছে। অথচ বিটিআরসির মান অনুযায়ী, ফোরজি সেবায় গ্রাহকদের ইন্টারনেটের গতি সেকেন্ডে সর্বনিম্ন ৭ এমবিপিএস রাখতে হবে।

এ জরিপে দেখা গেছে, ফোর-জিতে ডাউনলোডে প্রতি সেকেন্ডে গ্রামীণফোন ও রবির গতি ছিল যথাক্রমে ৪ দশমিক ৪২ এমবিপিএস এবং ৪ দশমিক ৪৩ এমবিপিএস। এদিকে রাষ্ট্রীয় অপারেটর টেলিটকের গতি ছিল ৩ দশমিক ৩৯ এমবিপিএস। তবে ফোরজি সেবার শর্ত পূরণ করেছে বাংলালিংক। বাংলালিংকের গতি ছিল সেকেন্ডে ৮ দশমিক ৯৩ এমবিপিএস।

কিন্তু ডাউনলোডে পিছিয়ে থাকলেও ফোর-জিতে আপলোডের ক্ষেত্রে এগিয়ে অপারেটররা। বিটিআরসির নীতিমালা অনুযায়ী, ফোরজিতে সেকেন্ডে ১ এমবিপিএসের চেয়ে বেশি গতি থাকতে হবে। তবে জরিপের তথ্য বলছে, গ্রামীণফোন ৯ দশমিক ৪৭, রবি ৯ দশমিক ৬৬, বাংলালিংক ১৩ দশমিক ২৭ এবং টেলিটক ৫ দশমিক ২৯ এমবিপিএস গতিতে সেবা দিচ্ছে।

For Advertisement

দৈনিক আলোর প্রতিদিন'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: