প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

রুবেল আকন্দ

ত্রিশাল প্রতিনিধি ( ময়মনসিংহ )

বঙ্গবন্ধুর হত্যাকান্ডের পর বিশ্বখ্যাত ১০ ব্যক্তির উক্তি

২৭ অক্টোবর ২০১৮, ৪:৩৭:৪৩

রুবেল আকন্দ ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি:
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যার প্রবল ইচ্ছাশক্তি, নেতৃত্ব আর দেশপ্রেমের ফসল আমাদের এই স্বাধীন দেশ। দেশকে স্বাধীন করতে কোন যন্ত্রণা তাকে সহ্য করতে হয়নি? সমস্ত দুঃখ-কষ্ট সহ্য করে দেশকে তিনি ছিনিয়ে নিয়েছিলেন শত্রুর কবল থেকে। অথচ তিনিই হত্যা হলেন তাঁরই দেশের মানুষের হাতে। দেশ স্বাধীন হবার কয়েক বছর পর ১৯৭৫ সালের ১৫ই আগস্ট তাঁর ধানমন্ডির বাড়িতে তাঁকে স্বপরিবারে হত্যা করে আমাদেরই দেশীয় কিছু শত্রুর দালাল। তাঁর মৃত্যুতে শোকে স্তব্ধ হয়ে যায় পুরো দেশ। বিশ্বব্যাপী শুরু হয় তীব্র সমালোচনার ঝড়।

বঙ্গবন্ধুকে হত্যার পর বিখ্যাত ১০ ব্যক্তির উক্তি-

১. মুজিব হত্যার পর বাঙালিদের আর বিশ্বাস করা যায় না, যারা মুজিবকে হত্যা করেছে তারা যেকোন জঘন্য কাজ করতে পারে। -নোবেল বিজয়ী উইলিবান্ট।

২. শেখ মুজিবের মৃত্যুতে বিশ্বের শোষিত মানুষ হারালো তাদের একজন মহান নেতাকে, আমি হারালাম একজন অকৃত্রিম বিশাল হৃদয়ের বন্ধুকে। -ফিদেল কাস্ট্রো।

৩. আপোষহীন সংগ্রামী নেতৃত্ব আর কুসুম কোমল হৃদয় ছিল মুজিব চরিত্রের বৈশিষ্ঠ্য। -ইয়াসির আরাফাত।

৪. শেখ মুজিব নিহত হবার খবরে আমি মর্মাহত। তিনি একজন মহান নেতা ছিলেন। তার অনন্যসাধারন সাহসিকতা এশিয়া ও আফ্রিকার জনগনের জন্য প্রেরণাদায়ক ছিল। -ইন্দিরা গান্ধী।

৫. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হচ্ছেন সমাজতন্ত্র প্রতীষ্ঠার সংগ্রামের প্রথম শহীদ।তাই তিনি অমর। -সাদ্দাম হোসেন।

৬. শেখ মুজিবুর রহমান ভিয়েতনামী জনগনকে অনুপ্রাণিত করেছিলেন। -কেনেথা কাউণ্ডা।

৭. বঙ্গবন্ধুর হত্যাকান্ডে বাংলাদেশই শুধু এতিম হয়নি বিশ্ববাসী হারিয়েছে একজন মহান সন্তানকে। -জেমসলামন্ড, ইংলিশ এম পি।

৮.শেখ মুজিবকে চতুর্দশ লুইয়ের সাথে তুলনা করা যায়। জনগন তার কাছে এত প্রিয় ছিল যে লুইয়ের মত তিনি এ দাবী করতে পারেন আমিই রাষ্ট্র। -পশ্চিম জার্মানী পত্রিকা।

৯.আওয়ামী লীগ নেতা শেখ মুজিবুর রহমানের মত তেজী এবং গতিশীল নেতা আগামী বিশ বছরের মধ্যে এশিয়া মহাদেশে আর পাওয়া যাবে না। -হেনরি কিসিঞ্জার।

১০.শেখ মুজিব নিহত হলেন তার নিজেরই সেনাবাহিনীর হাতে, অথচ তাকে হত্যা করতে পাকিস্তানীরা সংকোচবোধ করেছে। -বিবিসি-১৫ আগস্ট ১৯৭৫।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: