প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

For Advertisement

বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য সু-খবর দিলেন তুরস্ক

     
১৪ ডিসেম্বর ২০২১, ১১:২২:৩৫, ৪৯ বার পঠিত 

১০০ বাংলাদেশি শিক্ষার্থীকে স্কলারশিপ দেওয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক সরকার। গতকাল রবিবার (১৩ ডিসেম্বর) তুরস্কের রাজধানী আঙ্কারায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসুগুর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের বৈঠকে এ ঘোষণা দেওয়া হয়।

রাষ্ট্রীয় সফরে তুরস্কে অবস্থানরত ড. মোমেন এবং তার স্ত্রীর সম্মানে ওইদিন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী নিজ বাসভবনে নৈশভোজের আয়োজন করেন। আন্তরিকতাপূর্ণ আতিথেয়তা ও উষ্ণ অভ্যর্থনার জন্য তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান মোমেন।এসময় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। ড. মোমেন বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য তুরস্ক সরকারের দেওয়া স্কলারশিপের সংখ্যা বাড়িয়ে ১০০টি করার জন্য অনুরোধ জানালে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সম্মত হন।

বৈঠককালে ড. মোমেন তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা কামাল আতাতুর্কের নামে ঢাকায় পার্ক উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ সফরের জন্য তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানালে তিনি আমন্ত্রণ গ্রহণ করেন। আগামী বছর তুরস্কের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের বিষয়েও দুদেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে আলোচনা হয়।
বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ভূয়সী প্রশংসা করে তুরস্কের সাথে বাংলাদেশের বাণিজ্য বাড়াতে মোমেনের ভূমিকার প্রশংসা করেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী। দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির পদক্ষেপগুলো আরও জোরদার করতে একসঙ্গে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন উভয় পররাষ্ট্রমন্ত্রী।

বিদেশি বিনিয়োগের আকর্ষণীয় সুযোগের বিষয়গুলো তুলে ধরে ড. মোমেন বাংলাদেশে তুরস্কের বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানালে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী তাতে ইতিবাচক পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন।

For Advertisement

দৈনিক আলোর প্রতিদিন'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: