নাইম ইসলাম

বরিশাল প্রতিনিধি

শীর্ষস্থানীয় ই-কমার্স সাইট “এশপবিডি”র নামে প্রতারণার অভিযোগ

২৩ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৪:২৭

স্টাফ রিপোর্টারঃ

ইলেকট্রনিক কমার্স বা ই-কমার্স এমন একটি বাণিজ্য ক্ষেত্র যেখানে ইলেকট্রনিক সিস্টেম এর মাধ্যমে পণ্য বা সেবা ক্রয়/ বিক্রয় হয়ে থাকে। সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে বর্তমানে গোটা দেশে অনলাইনের মাধ্যমে পণ্য ক্রয় বিক্রয় চলছে। অনলাইনে কেনাবেচার জনপ্রিয় ই-কমার্স সাইটগুলো থেকে পণ্য কিনে সুবিধার পাশাপাশি প্রতারণার শিকার হওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ খাতের সঠিক নীতিমালা না থাকায় এ ধরনের প্রতারণার ঘটনা হরহামেশাই হচ্ছে।

সম্প্রতি ই-কমার্স খাতের শীর্ষস্থানীয় সাইট “Ashopbd.com”এর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলেছেন গ্রাহকরা। দেশের শীর্ষ এই অনলাইন মার্কেটপ্লেসটি বাজার মূল্যের চেয়ে কমে, আকর্ষণীয় দামে, ভালো ব্র্যান্ডের-উন্নতমানের পণ্য দেওয়ার কথা বললেও ডেলিভারি দেওয়ার সময় পাল্টে যায় পুরো চিত্র। দেওয়া হয় কম দামি ও নিম্নমানের পণ্য।

পটুয়াখালীর মহিপুরের তরুন উদ্ভাবক মাহবুবুর রহমান শাওন অভিযোগ করে বলেন, গত ১৩ সেপ্টেম্বর আমি Ashopbd থেকে আমি ১৩ টি লিথিয়াম অায়ন ব্যাটারি অর্ডার করি । অনলাইনে পণ্যের বিবরনে তারা প্রতিটি ব্যাটারির ওয়েট ৭৫-৮০ গ্রাম উল্লেখ করলেও পণ্য হাতে পাওয়ার পর তার সাথে কোন মিল ছিলো না। তারা আমাকে যে ব্যাটারিগুলো পাঠিয়েছে তার সবগুলোই ৩০-৩২ গ্রাম ওজনের। একটি ব্যাটারি শুধু ৩৪ গ্রামের পাওয়া গেছে। তারা যতটুকু ওজন দেখিয়ে অর্ডার নিয়েছে তার অর্ধেক পরিমানও দেয়নি ডেলিভারির পণ্যে।

এ ব্যাপারে ashopbd.com কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে হাস্যকর উত্তর পাওয়া যায় বলে জানান তিনি। তাদের স্কেলে ভুল ছিলো বলে জানিয়ে পাঠানো ব্যাটারিগুলো ভালো অভিহিত করে তা ব্যবহার করতে বলেন এবং ৭৫ গ্রামের বদলে ৩২ গ্রামের ব্যাটারি দেওয়ায় যে অতিরিক্ত মূল্য নেওয়া হয়েছে তা ফেরত দাবি করলে তা দিতে অস্বীকৃতি জানায় তারা । বর্তমানে ফোন নাম্বার থেকে যোগাযোগ করার চেষ্টা করলে তারা ফোনও রিসিভ করছে না।

এশপবিডি কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলে এশপবিডির পক্ষে মোঃ মামুন জানান, ওজন নির্ধারনে পাউন্ড এবং গ্রাম ক্যালকুলেশনে মিসটেক হওয়ায় সমস্যাটি হয়েছে । আমরা ইতিমধ্যে আমাদের ওয়েবসাইটের তথ্য সংশোধন করে দিয়েছি।

তবে সমস্যা সমাধানে কোন ইতিবাচক ইঙ্গিত বা তথ্য দিতে পারেননি তিনি। গ্রাহকদের সঙ্গে এমন ব্যবহার ও সেবার কারণে অনেকেই ই-কমার্স বিমুখ হচ্ছেন। একই সঙ্গে জনপ্রিয়তা হারাচ্ছে ই-কমার্স সাইটগুলো। খুব দ্রুতই কার্যকরী নীতিমালা প্রণয়ন করে ই-কমার্স সাইটের এসকল সমস্যা সমাধানে সরকারের এগিয়ে আসা উচিত বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: