মধুখালীতে কাঁচা মরিচের দাম চড়া কেজি ২৩০

২৪ জুন ২০২৩, ২:১৩:৩৩

মধুখালী (ফরিদপুর) প্রতিনিধি ঃ
ফরিদপুরের মধুখালীতে বেড়েই চলেছে কাঁচা মরিচের দাম। উপজেলার হাটবাজারে কয়েক দিনের ব্যবধানে প্রতিমণ মরিচের পাইকারি দাম ৪ হাজার ৮০০ থেকে বেড়ে ৯ হাজার টাকা মণ দাঁড়িয়েছে।

আজ শনিবার প্রতিমণ মরিচের দাম ৮ হাজার ৪০০ টাকা থেকে ৯ হাজার ২০০ টাকা দরে আড়তদারেরা ক্রয় করছেন। এতে মরিচের পাইকারি প্রতি কেজি ২০০ থেকে ২৩০ টাকা এবং খুচরা বাজারে এ মরিচবিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৬০ টাকা দরে। চাহিদার তুলনায় মরিচ সরবরাহ কম হওয়ায় দাম বাড়ছে বলে মত অনেকের। মধুখালী মরিচ বাজারের আড়তদার মো. লিটন শেখ জানান, গত সপ্তাহখানেক আগেও কাঁচা মরিচের প্রতিমণ কিনেছি ৫ হাজার থেকে ৬ হাজার টাকায়। কিন্তু বর্তমানে সেই মরিচের দাম বেড়ে ৭ হাজার ৫০০ টাকা থেকে ৮ হাজার ৫০০ টাকায় কিনতে হচ্ছে।

আরেক ব্যবসায়ী মোঃ আব্দুর নূর (জনি) বলেন, ফলন কম হওয়ায় বাজারে মরিচের আমদানি কম। দাম বেশি। কোরবানীর ঈদের আগে মরিচের দর কমবে না বলেও জানান তিনি। মধুখালীর মরিচ বাজার আড়ত থেকে ঢাকার কারওয়ান বাজার, খুলনা, সাতক্ষীরার তালা, মাগুরা, গোপালগঞ্জ, মাদারীপুরের টেকেরহাট, যশোরের বাঘারপাড়াসহ দেশের কয়েকটি জেলার বাজারে মরিচ যায়।

উপজেলা কৃষি কর্মকর্তা আলভির রহমান জানান, মধুখালী উপজেলার মাটি মরিচ চাষের জন্য উপযোগী। এ মৌসুমে বৃষ্টি কম হওয়ায় মরিচের ফলন কম হয়েছে। বৃষ্টি হলে মরিচের ফলন বৃদ্ধি পাবে বলে আশা করা যায়। তখন দাম স্বাভাবিক হবে। এ বছর উপজেলায় ২ হাজার ৬৮৫ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে। গত মৌসুমে ২ হ্াজার ৬৪০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছিল। যা গতবারের চেয়ে ৪৫ হেক্টর বেশি।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না