করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ৭২১,৪৩৫
প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

আজ থেকে ৫ দেশে বিশেষ ফ্লাইট

১৫ এপ্রিল ২০২১, ১:০৭:১২

লকডাউনে আটকেপড়া প্রবাসী কর্মীদের কর্মস্থলে যোগদান নিশ্চিত করতে ৫টি দেশের সঙ্গে চালু করা হচ্ছে বিশেষ ফ্লাইট।

মধ্যপ্রাচ্যের চারটি দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান ও কাতার এবং সিঙ্গাপুরের সঙ্গে এই বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে।

বুধবার (১৪ এপ্রিল) পররাষ্ট্র সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ফ্লাইট চালুর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সিভিল এভিয়েশন।

করোনা সংক্রমণ রোধে কঠোর বিধি নিষেধের মধ্যে ১৪ এপ্রিল থেকে আবারও আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের ঘোষণা করায় বিপাকে পড়েন হাজার হাজার প্রবাসী কর্মী। যাদের ভিসা ও চাকরির মেয়াদ শেষের পথে, তারা সরকারি এই সিদ্ধান্তে ক্ষুব্ধ হন।

চড়া মূল্যে টিকিট কেনার পর করোনা টেস্ট, কোয়ারেন্টাইনের জন্য হোটেলে বুকিং বাবদ অতিরিক্ত অর্থ খরচের পর ফ্লাইট বন্ধের কারণে অনিশ্চিত হয়ে পড়ে কর্মস্থলে ফেরা। সেইসঙ্গে হুমকির মুখে পড়ে নতুন ২ লাখ কর্মীর বিদেশযাত্রাও।

এমন প্রেক্ষাপটে প্রবাসী কর্মীদের চাকরি বাঁচাতে ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানিয়ে মঙ্গলবার সংবাদ সম্মেলন করে রিক্রুটিং ও ট্রাভেল এজেন্টদের সংগঠন বায়রা ও আটাব।

বিভিন্ন মহলের দাবির মুখে মধ্যপ্রাচ্যের চারটি দেশসহ মোট ৫টি দেশের প্রবাসী কর্মীদের জন্য বিশেষ ফ্লাইট চালু করতে যাচ্ছে সরকার।

প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী, সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সি বিদেশগামী যাত্রীদের করোনা নেগেটিভ সনদসহ স্বাস্থ্যবিধি মেনে বিমানবন্দরে আনবে। এছাড়া প্রবাসী কর্মীরা কেবলমাত্র জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট বাংলাদেশ মিশনের ছাড়পত্র গ্রহণ করে এবং দেশে প্রযোজ্য কোয়ারেন্টাইন শর্ত মেনে কোভিড নেগেটিভ সনদ নিয়ে দেশে আসতে পারবেন।

তবে কয়টি ফ্লাইট চলবে, বিশেষ ফ্লাইটের ভাড়া কত হবে এসব বিষয় এখনো নির্ধারণ হয়নি। সংকট ও বাড়তি চাহিদার অজুহাতে এয়ারলাইন্সগুলোর অতিরিক্ত ভাড়া নেয়া বন্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান সংশ্লিষ্টদের।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: