প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

মো. দ্বীন ইসলাম

মতলব উত্তর (চাঁদপুর)

আদর্শ শিক্ষার্থী গড়তে মায়েদের ভূমিকা অপরিহার্য– দেলোয়ার হোসেন দানেশ

১৭ নভেম্বর ২০১৮, ১০:৪০:৫১

মতলব উত্তর উপজেলার ৯৭নং ফরাজীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সমাপনী পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে পরীক্ষার্থীদের মাঝে উপকরণ বিতরণ করেন- ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন দানেশ ও সভাপতি লায়ন ফারুক আহমেদ তিতাস।

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর (চাঁদপুর) ॥
মতলব উত্তর উপজেলার ৯৭নং ফরাজীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সমাপনী পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা, মিলাদ দোয়া, পরীক্ষার্থীদের মাঝে উপকরণ বিতরণ ও মা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে স্কুল প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফরাজীকান্দি ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন দানেশ।

অত্র শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি লায়ন ফারুক আহমেদ তিতাস এর সভাপতিত্বে ও সহকারি শিক্ষক আনোয়ারুল কবিরের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন প্রধান শিক্ষক শাহানারা আক্তার। আরো বক্তব্য রাখেন, ম্যানেজিং কমিটির সহ-সভাপতি আবদুস সালাম খান খোকা, সাংবাদিক শামসুজ্জামান ডলার, সহকারি শিক্ষক আব্দুল বাতেন, উপজেলা ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক নোমান দেওয়ান প্রমুখ।
মতলব উত্তর উপজেলার ৯৭নং ফরাজীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সমাপনী পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও মা সমাবেশে বক্তব্য রাখেন- ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন দানেশ ও সভাপতি লায়ন ফারুক আহমেদ তিতাস। পাশে অভিভাবকবৃন্দ।
শিক্ষার্থীদের পক্ষে মানপত্র পাঠ করেন লিতুন আক্তার ও ইসরাত জাহান। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন মো. পারভেজ। মিলাদ ও দোয়া পরিচালনা করেন হাফেজ আবু নোমান। অনুষ্ঠানে শিক্ষক, অভিভাবক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ফরাজীকান্দি ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন দানেশ মা-সমাবেশের গুরুত্ব ও আদর্শ শিক্ষার্থী হওয়ার ধাপগুলো আলোচনা করেন। তিনি বলেন, শিক্ষিত মা যেমন শিক্ষিত জাতি দিতে পারে তেমনি একটি পারিবারিক শিক্ষালয় একজন মানুষকে আদর্শ শিক্ষা দিতে পারে। পারিবারিক শিক্ষার গুরুত্ব দিতে গিয়ে তিনি বলেন, নৈতিক শিক্ষা শিশুর পরিবার থেকেই পেয়ে থাকে। একজন শিশু জন্মের পর থেকে কিশোর পর্যন্ত দীর্ঘ সময় পার করে মায়ের সাথে। অতএব আদর্শ শিক্ষার্থী গড়তে মায়েদের ভূমিকা অপরিহার্য।

অসৎ সঙ্গে শিক্ষার্থীরা অনেক সময় পড়ালেখা থেকে ঝরে পড়ে। লেখাপড়া থেকে ঝরেপড়া রোধে নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠানে পাঠানো, বাড়িতে পড়ার পরিবেশ নিশ্চিত করা, বন্ধু নির্বাচনে সতর্ক থাকা, মাদকমুক্ত রাখা ও সন্তানদের বিনোদনে রাখার প্রতি মায়েদেরকে আহবান জানান তিনি।

সমাপনী পরীক্ষা হলো শিক্ষা জীবনের প্রথম সনদপ্রাপ্তির পরীক্ষা। এখানে ভালো ফলাফল করলে আগামীর শিক্ষার প্রতি শিক্ষার্থীরা মনোযোগী হয়। তাই এ পরীক্ষায় ভালো ফল নিয়ে কৃতকার্য হতে সবাইকে মনোযোগী হতে হবে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: