প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

উত্তম চক্রবর্তী

মনিরামপুর(যশোর)

উপজেলা চেয়ারম্যান থেকে প্রতিমন্ত্রী হলেন স্বপন ভট্রাচার্য্য

১০ ফেব্রুয়ারি ২০১৯, ৬:৪৩:২৬


উত্তম চক্রবর্তী,মণিরামপুর(যশোর)অফিস॥
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর তৃতীয়বারের সরকার গঠন করেছে আওয়ামী লীগ। এবারে প্রতিমন্ত্রী সভায় ঠাই পেয়েছে মণিরামপুরের কৃতি সন্তান স্বপন ভট্রাচার্য্য।

এবারের মন্ত্রীসভায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রানালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছে তিনি।

স্বপন ভট্রাচার্য্য উপজেলা চেয়ারম্যান থেকে সর্বচ্চ পদমর্যাদা প্রতিমন্ত্রীত্ব অর্জন করেন৷

স্বপন ভট্টাচার্য্য, ১৯৫২ সালের ২৭ ফেব্রুয়ারি উপজেলার পাড়ালা গ্রামের এক সম্ভ্রান্ত ব্রাহ্মণ পরিবারে জন্ম গ্রহন করেন। বাবা স্বর্গীয় সুধীর ভট্টাচার্য্য ও মা স্বর্গীয় ঊষা রানী ভট্টাচার্য্য’র ৪ ছেলে ও ৩ মেয়ের মধ্যে মেঝ ছেলে স্বপন ভট্টাচার্য্য৷ তিনি দুই সন্তানের জনক স্বপন ভট্রাচার্য্য৷ ছেলে সুপ্রিয় ভট্রাচার্য্য শুভ তিনি পেশায় ব্যাবসায়ী,
মেয়ে অর্পিতা ভট্রাচার্য্য এম.বি করছেন অষ্ট্রেলিয়ায়৷

স্বপন ভট্রাচার্য্য ছাত্রজীবনে ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে রাজনীতি শুরু৷ পরে তিনি আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত হন।

তিনি নিজ এলাকার গোপালপুর প্রাথমিক বিদ্যালয় থেকে ৫ম শ্রেণি পাশ করে কিছিুদিন গোপালপুর স্কুলে পড়ালেখা করেন। পরে মশিয়াহাটী মাধ্যমিক উচ্চ বিদ্যালয় ভর্তি হয়ে এসএসসি ও এইসএসসি পাশ করেন। এরপর নওয়াপাড়া ডিগ্রী কলেজ থেকে স্নাতক পাশ করেন।

রাজনৈতিক পারিবারের সদস্য হিসেবে রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি। সেই থেকে আওয়ামী লীগের দুর্দিনে এলাকার নেতাকর্মীদের পাশে এসে দাঁড়ান। ২০০৯ সালে অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে দলীয় সমর্থন নিয়ে নির্বাচিত হন উপজেলা চেয়ারম্যান।

সততা আর নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের রাষ্ট্রীয় স্বীকৃতি স্বরূপ শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। ওই সময় দলীয় নেতাকর্মীসহ সাধারণ মানুষের মাঝে তিনি এক অনন্য ইমেজ প্রতিষ্ঠিত করতে সমর্থ হন। যে কারণে উপজেলা আওয়ামী লীগের বৃহৎ অংশসহ সাধারণ মানুষ আশায় বুক বেঁধে ছিলেন তিনি ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পাবেন। সেবার দলীয় মনোনয়ন না পেলেও এক পর্যায় দলের বৃহৎ অংশসহ সর্বস্তরের জনতা তাকে স্বতন্ত্র নির্বাচন করার জন্য প্রার্থী করেন।

নির্বাচনে জনগণের বিপুল সমর্থনে এমপি তিনি নির্বাচিত হন। একাদশ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পান তিনি।

একাদশ জাতীয় নির্বাচনসহ পরপর তিনটি নির্বাচনে অংশ নিয়ে নির্বাচিত হওয়াসহ গুরুত্বপূর্ণ মন্ত্রালয়ের প্রতিমন্ত্রী মনোনীত হওয়ায় সর্বমহল থেকে উচ্চারিত হয়েছেন৷

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: