করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ১১,৫৯০
প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

এবার থেকে করোনা ভাইরাস শনাক্ত করবে নোবিপ্রবি

২৭ এপ্রিল ২০২০, ৬:৩২:৫৭

এবার, প্রাণঘাতী করোনাভাইরাস পরীক্ষার অনুমতি পেয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)।নোয়াখালী, লক্ষীপুর ও চাঁদপুর এর নমুনাগুলো এখন থেকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ল্যাবে পরীক্ষা করানো যাবে।

জানা যায়, এ বিষয়ে ২৬ এপ্রিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য পরিচালকের স্বাস্থ্য দপ্তর, চট্টগ্রাম বিভাগ প্রজ্ঞাপন জারি করে। চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্য পরিচালক ও করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও মোকাবিলায় গঠিত বিভাগীয় কমিটির সদস্যসচিব ডা. হাসান কবীর শাহরিয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, চট্টগ্রাম বিভাগে কোভিড-১৯ এর শনাক্তকরণ পরীক্ষার জন্য নতুন করে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) চালু হবে। চাঁদপুর, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলার করোনা রোগীর নমুনা পরীক্ষা নোবিপ্রবিতে করা যাবে এবং উক্ত বিশ্ববিদ্যালয়ের পিসিআর টেস্ট চালু হওয়া সাপেক্ষে এই প্রজ্ঞাপন কার্যকর হবে।

এ বিষয়ে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. দিদার উল আলম বলেন, ‘একটি পিসিআর মেশিন মালেক উকিল মেডিকেল কলেজে পাঠানো হবে আর একটি পিসিআর মেশিন বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগে চালু হবে। অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ ও তার শিক্ষার্থীরা ল্যাবে পিসিআর মেশিন স্থাপন করার ব্যবস্থা করবে।’

এছাড়া তিনি স্থানীয় প্রশাসনসহ সবার সহযোগিতা কামনা করেছেন।

নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ বলেন, ‘নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের ল্যাবে করোনা শনাক্তকরণ কার্যক্রম চালু হবে। এই ল্যাবে পিসিআর কার্যক্রম চালু করে প্রতিদিন ৯০টি নমুনা পরীক্ষা করা সম্ভব। আগামী এক সপ্তাহের মধ্যেই করোনা শনাক্তকরণ কার্যক্রম শুরু করা হবে।’

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: