fbpx

কঠর হুসিয়ারি ছাত্রলীগ নেতা গোলাম রাব্বানির ফিটনেস বিহীন ও কালো ধোঁয়ার গাড়িকে দ্রুত বিচারের আওতায়

৩০ জুন ২০১৯, ১২:৩৩:২০

মোঃ সোহাগ বরিশাল : ঢাকা শহরকে যে বসবাসের অনুপযোগী ভাবা হয়, তার অন্যতম কারণ দূষিত বায়ু। এই বায়ু দূষণের প্রধান কারণ যানবাহন হতে নির্গত কালো ধোঁয়া।
বিশেষজ্ঞরা বলছেন, এ ধোঁয়া শ্বাসতন্ত্রের জন্য ক্ষতিকর। এতে ক্যানসার হওয়ার ঝুঁকি রয়েছে। শিশুদের জন্যও অধিক ঝুঁকিপূর্ণ।

মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ অনুযায়ী, স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক কোনো ধোঁয়া নির্গত হলে তা ২০০ টাকা জরিমানাসহ শাস্তিযোগ্য অপরাধ।

কালো ধোঁয়ার করালগ্রাস থেকে কিছুটা পরিত্রাণ পেতে আর আমাদের ঢাকাকে বাঁচাতে সর্বাগ্রে প্রয়োজন আপনার আমার সকলের সচেতনতা। কালো ধোঁয়া নির্গত হয়, এমন যানবাহন রাস্তায় দেখলেই—

১। নিকটস্থ ট্রাফিক পুলিশকে অবহিত করে আইন প্রয়োগ করতে সহায়তা করুন।

২। গাড়ীর মালিককে জানান, প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে সতর্ক করুন।

৩। যে গাড়ী অতিরিক্ত কালো ধোঁয়া নির্গত করছে, ছবি তুলে বা লিখে সেটির নাম্বার নোট করে রাখুন, নিকটস্থ ট্রাফিক সার্জেন্টকে বা ট্রাফিক কন্ট্রোল রুম (01711-000990) কে অবহিত করুন। ন্যাশনাল হেল্প ডেক্স, ৯৯৯ তে ফোন করে অবহিত করলেও তারা ট্রাফিক কন্ট্রোল রুমে যোগাযোগ করে ব্যবস্থা নিতে সাহায্য করবে।

বাংলাদেশ ছাত্রলীগের সকল স্তরের নেতাকর্মীসহ সকলের প্রতি উদাত্ত আহবান, যেখানেই কালো ধোঁয়া নির্গতকারী যানবাহন দেখবেন, সতর্ক করুন, প্রতিবাদ করুন, ট্রাফিক পুলিশকে আইন প্রয়োগ করতে সহায়তা করুন।

আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টাই পারে, আগামী প্রজন্মকে কালো ধোঁয়া মুক্ত ঢাকা শহর উপহার দিতে।
Share করুন,গনসচেতনা তৈরি করুন।।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: