করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ৭২১,৪৩৫

করোনায় আজ মৃত্যু সেঞ্চুরি

১৬ এপ্রিল ২০২১, ৬:১৫:১০

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১০১ জন। একদিনে এই প্রথম একশ’ জনের বেশি মারা গেলেন। গত ৩১ মার্চ অধিদফতর ৫২ জনের মৃত্যুর কথা জানায়। তারপর থেকে একদিনে মৃত্যু ৫০-এর নিচে নামেনি। আজকের ১০১ জন নিয়ে এখন পর্যন্ত মারা গেলেন ১০ হাজার ১৮২ জন।

দেশে করোনা সংক্রমণের আজ ৪০৫তম দিনে একশ’ জনের বেশি মারা গেলেন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিন জনের করোনা শনাক্তের কথা জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এর ঠিক ১০ দিন পর ১৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যুর খবর জানানো হয়। গত ১৪ এপ্রিল মারা যান ৯৬ জন রোগী। গতকাল ১৫ এপ্রিল মারা যান ৯৪ জন। এর মধ্য দিয়ে করোনায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ায়।

শুক্রবার (১৬ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন চার হাজার ৪১৭ জন, এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন সাত লাখ ১১ হাজার ৭৭৯ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন পাঁচ হাজার ৬৯৪ জন। করোনা থেকে মোট সুস্থ হলেন ছয় লাখ দুই হাজার ৯০৮ জন।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৩ দশমিক ৩৬ শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৮৬ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৭০ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৮ হাজার ৭০৭টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৯০৬টি। দেশে এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৫১ লাখ ৩৪ হাজার ৪৭৮টি। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৩৮ লাখ ২৪ হাজার ২৩৯টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১৩ লাখ ১০ হাজার ২৩৯টি।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৬৭ জন, আর নারী ৩৪ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন সাত হাজার ৫৬৬ জন এবং নারী মারা গেলেন দুই হাজার ৬১৬ জন।

তাদের মধ্যে বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব রয়েছেন ৬৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আট জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন সাত জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৫৯ জন, চট্টগ্রাম বিভাগের ২০ জন, রাজশাহী বিভাগের তিন জন, খুলনা বিভাগের পাঁচ জন, বরিশাল বিভাগের চার জন, সিলেট বিভাগের এক জন, রংপুর বিভাগের ছয় জন এবং ময়মনসিংহ বিভাগের আছেন তিন জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া পাঁচ হাজার ৬৯৪ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন তিন হাজার ৬৮৬ জন, চট্টগ্রাম বিভাগের এক হাজার ৫২৬ জন, রংপুর বিভাগের ৬১ জন, খুলনা বিভাগের ৮১ জন, বরিশাল বিভাগের ৪৭ জন, রাজশাহী বিভাগের ১৩৪ জন, সিলেট বিভাগের ১৫৩ জন এবং ময়মনসিংহ বিভাগের ছয় জন।

১০১ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৯৪ জন। বাসায় মারা গেছেন সাত জন।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: