করোনা লাইভ
আজকে আক্রান্ত : ২,৬৫৪ ◈ আজকে মৃত্যু : ৩৩ ◈ মোট সুস্থ্য : ১৪১,৭৫০

করোনা ব্যর্থতার দায়ে পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী

৪ জুলাই ২০২০, ৯:৩৭:২৯

বৈশ্বিক মহামারি করোনাকালীন দায়িত্ব পালনে ব্যর্থতার দায় স্বীকার করে পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপ। তার সঙ্গে পদত্যাগ করেছে দেশটির মন্ত্রীপরিষদও। শুক্রবার স্থানীয় সময় সকালে ফরাসী প্রেসিডেন্টের কাছে সদলবলে পদত্যাগপত্র দিয়েছেন ফ্রান্সের এ প্রধানমন্ত্রী। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো এরই মাঝে ওই পদত্যাগপত্র গ্রহণ করেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, তিন বছর ক্ষমতায় থাকার পর প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নেন ফিলিপ। এছাড়া করোনাভাইরাসের জেরে দেশের পরিস্থিতির প্রেক্ষাপটে মন্ত্রিসভায় রদবদলে আগ্রহীও ছিলেন প্রেসিডেন্ট ম্যাক্রো।

তবে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর পক্ষ থেকে ঘোষণার আগেই ফিলিপের পদত্যাগ নিয়ে জল্পনা রয়েছে। তবে নতুন মন্ত্রিসভা গঠন পর্যন্ত তিনিই দায়িত্বে থাকবেন। রোববারই নতুন সরকার গঠনে রদবদল হবে বলে জানা গেছে।

যদিও বিবিসির দাবি, প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেই পদত্যাগপত্র দিয়েছেন প্রধানমন্ত্রী ফিলিপ। অবশ্যই ম্যাক্রোর এতে সায় রয়েছে। বৃহস্পতিবারই এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী ফিলিপের প্রশংসা করেছিলেন প্রেসিডেন্ট। তবে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ‘নতুন সরকার গঠন’ হবে বলেও জানিয়েছিলেন তিনি।

প্রসঙ্গত, ফরাসি সরকারে প্রেসিডেন্টের পাঁচ বছরের মেয়াদকালে প্রধানমন্ত্রী পরিবর্তন নতুন নয়। দেশে করোনা পরিস্থিতি সামলানো নিয়ে যথেষ্টই চাপে রয়েছে ম্যাক্রোর সরকার। ফ্রান্সে এ পর্যন্ত করোনা আক্রান্ত ১ লাখ ৬৬ হাজার। মৃত্যু হয়েছে ২৯ হাজারের বেশি মানুষের। খবর বিবিসির

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: