করোনা লাইভ
আজকে আক্রান্ত : ৬৯৭ ◈ আজকে মৃত্যু : ১৬ ◈ মোট সুস্থ্য : ৪৭৩,১৭৩
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

কাউখালীতে শ্রীগুরু আশ্রমের রাস পূর্ণিমায় উৎসব শুরু কিন্তু বসছে না মেলা

২ ডিসেম্বর ২০২০, ২:২১:১৪

জালিস মাহমুদ, পিরোজপুর প্রতিনিধিঃ পিরোজপুরের কাউখালীতে ১ ডিসেম্বর (মঙ্গলবার) থেকে শুরু হচ্ছে শ্রীগুরু সঙ্ঘের বাৎসরিক উৎসব । রাস পূর্ণিমায় কাউখালীতে শ্রী গুরু সঙ্ঘ বাংলাদেশ কেন্দ্রীয় আশ্রমের উৎসব হবে সীমিত পরিসরে। অন্যদিকে প্রতি বছরের মতো রাস পুর্নিমা উপলক্ষে বসছে না মেলা। করোনা ভাইরাসের কারণে উৎসবের আনুষ্ঠানিকতা ছাড়া অন্য সব আয়োজন থাকবে সীমিত।

শ্রী গুরু সঙ্ঘ প্রতিষ্ঠাতা পরিব্রাজকাচার্য্যবর শ্রীশ্রী দুর্গাপ্রসন্ন পরমহংসদেব ব্রহ্মচারী এর আবির্ভাব উৎসব উপলক্ষে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষের ঢল নামে কাউখালীতে।এবারে ছিল গুরুদেবের ১২৯ তম আবির্ভাব উৎসব । এ উৎসবের ঐতিহ্য প্রায় অর্ধ শত বছরের। রকমারি মেলা, রঙ বেরঙের আলোকসজ্জা ও উৎসবের আনুষ্ঠানিকতা দেখতে দেশের অন্যান্য জেলার পাশাপাশি প্রতিবেশী বিভিন্ন দেশের মানুষও এখানে ভিড় জমান। করোনা পরিস্থিতি বিবেচনায় এবার সে জমজমাট আয়োজন থাকছে না। স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে ০১ ডিসেম্বর উৎসব শুরু হয়ে ০৫ ডিসেম্বর পর্যন্ত চলবে এই উৎসব।

কাউখালী উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুব্রত রায় জানিয়েছেন, প্রশাসনের সিদ্ধান্ত অনুসারে এবার মেলা বসবে না। এছাড়া অন্যবারের মতো আলোকসজ্জা না করে আয়োজন সীমিত পরিসরে করা হয়েছে। আয়োজন কেবল আনুষ্ঠানিকতার মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

শ্রী গুরু সঙ্ঘ বাংলাদেশ কেন্দ্রীয় আশ্রমের সাধারণ সম্পাদক রণঞ্জয় কৃষ্ণ দত্ত জানান, এ উৎসব প্রায় অর্ধ শত বছরের ঐতিহ্য । প্রতিবছর এই উৎসব উপলক্ষে দেশ বিদেশ থেকে লক্ষ লক্ষ মানুষের ঢল নামে। তবে এ বছর করোনাভাইরাসের কারনে সরকারি নির্দেশনার প্রতি শ্রদ্ধা রেখে আয়োজনের ব্যাপকতা কমিয়ে আনা হয়েছে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: