করোনা লাইভ
আজকে আক্রান্ত : ২,৬৯৫ ◈ আজকে মৃত্যু : ৩৭ ◈ মোট সুস্থ্য : ১১,৫৯০
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

কাজ নেই,অর্থ নেই,মানুষের ক্ষুধাও থেমে নেই,নিম্নবিত্তের ত্রাণ সহায়তা,মধ্যবিত্তের বোবা কান্না

৮ এপ্রিল ২০২০, ৪:০৫:৫৩

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় থমকে গেছে গোটা বিশ্ব । প্রভাব ঠেকাতে বিভিন্ন দেশ লকডাউন করা হয়েছে। দেশব্যাপী করোনা ভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ মোকাবেলা এবং ব্যাপক বিস্তার রোধকল্পে সতকতামূলক ব্যবস্থা হিসেবে ১৪ এপ্রিল ২০২০ পর্যন্ত সাধারণ ছুটি বোর্ধিত করা হয়েছে। এ সময়ে নিত্য প্রয়োজনীয় পন্যের দোকানপাট খোলা আছে এবং পন্যবাহী যানবাহন চলাচল করছে। বলতে গেলে প্রায় সব কিছু বন্ধ। কর্মহীন হয়ে ঘর বন্ধী মানুষ। কাজ নেই, রোজগার নেই, অর্থ নেই। তবে ক্ষুধা থেমে নেই। উচ্চবিত্তদের কোন অসুবিধা না হলেও নিম্নবিত্ত ও মধ্যবিত্তরা পড়ছে বিপাকে। মধ্যবিত্তরা টেনেটুনে দিন পার করছে, এর পরের দিন গুলো কি ভাবে কাটবে সেই ভাবনা মাথায়।

উপকূলীয় ছোট শহর মোংলা। করোনা ভাইরাসের কারনে হতদরিদ্র মানুষ চরম দূর্ভোগে পড়েছে। ভাইরাস সংক্রমনের ভয়ে এসব লোক বেকার অবস্থায় সময় পার করছে। তবে হতদরিদ্র ও নিম্নবিত্ত মানুষেরা কমবেশি সরকারি সহায়তা পাচ্ছে, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও সেচ্ছাসেবী সংগঠন নিম্নবিত্ত মানুষের পাশে সহয়তা নিয়ে দাড়িয়েছে।

তবে চরম অসুবিধার মধ্য থাকলেও মধ্যবিত্তরা কাউকে কিছু বলতে পারছে না। এদের অনেকের ঘরে খাবার নেই, গচ্ছিত টাকা নেই, ইতিমধ্যে ঘরের সঞ্চিত খাবারও শেষ হয়ে গেছে। এসব মানুষের দিন কাঠছে অর্ধাহারে-অনাহারে। তাও মুখফুটে কিছু বলতে পারছে না, পেটে ক্ষুধা চোখে লজ্জা।

শহরের শ্রমজীবি মানুষ র্কমহীন হয়ে পড়েছে।শহরের কিছু দোকান যেমন কাঁচা বাজার, মুদি, ঔষধ এবং জ্বালানী ছাড়া সকল দোকান বন্ধ। এ সকল ব্যবসায়ীকে সকাল থেকে বিকাল ৫টা পযর্ন্ত দোকান খোলা রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে ঔষধের দোকান ২৪ ঘন্টা খোলা থাকবে। অন্যান্য ব্যবসায়ীদের দোকান বন্ধ থাকায়, দোকান ভাড়া, ঘর ভাড়া দিতে হিমশিম খাচ্চে।

করোনার প্রভাবে সাভাবিক জীবন যাপন থমকে গেছে। নিম্নবিত্ত ও হতদরিদ্ররা সরকারও বিভিন্ন সংগঠনের প্রদত্ত ত্রাণ সহায়তা পাওয়ায় তারা কোন রকম দিন পার করলেও মধ্যবিত্তরা পড়েছে মহা বিপাকে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: