শিরোনাম
     করোনা লাইভ
আজকে আক্রান্ত : ১,২৩০ ◈ আজকে মৃত্যু : ৩৩ ◈ মোট সুস্থ্য : ৭১৫,৩২১
প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

কিছুদিনের মধ্যে পেঁয়াজের দাম কমে যাবে : বাণিজ্যমন্ত্রী

২২ ডিসেম্বর ২০১৭, ৫:১০:৪০

সাময়িকভাবে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। মৌসুমের দেশি নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। কিছুদিনের মধ্যেই এ পণ্যের দাম কমে যাবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, পেঁয়াজের উৎপাদন কম হওয়ায় দাম বেড়েছিল।

এখন দ্রুতই এ পণ্যের দাম স্বাভাবিক হবে।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন। এর আগে বাংলাদেশ সফররত ভারতের আসাম রাজ্যের অর্থমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা, গণপূর্তমন্ত্রী পরিমল শুক্লা বাইদাসহ ৮ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন বাণিজ্যমন্ত্রী। এ সময় তার সঙ্গে ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শফিউল হক মুন্সী ও মুনীর চৌধুরী।

দেশে পেঁয়াজের উৎপাদন, আমদানি ও চাহিদা-সংক্রান্ত যেসব তথ্য দেওয়া হয় তা সঠিক নয় বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, এবার বাংলাদেশ ও ভারত উভয় দেশেই পেঁয়াজের উৎপাদন কমেছে। তাই দুই দেশেই এ পণ্যের দাম বেড়েছে। তবে এখন পেঁয়াজের মৌসুম শুরু হয়েছে। ইতিমধ্যে ভারতের কিছু এলাকায় দাম কমতে শুরু করেছে। দ্রুতই বাংলাদেশেও পেঁয়াজের দাম স্বাভাবিক হবে।

তোফায়েল আহমেদ বলেন, দেশে চালের দামও বেড়েছিল। এখন কমে গেছে। তেমনি পেঁয়াজের দামও কমবে। মোট কথা ক্রেতার ক্রয়ক্ষমতাও বেড়েছে। তিনি মনে করেন, মুক্তবাজার অর্থনীতিতে বাজারে নজরদারি করা ঠিক নয়।

তাছাড়া তা করা যায়ও না। পণ্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে ব্যবসায়ীদের ওপর বেশি চাপ প্রয়োগ করলে তারা তা বিক্রি করাই বন্ধ করে দেবেন। তখন সমস্যা আরও বাড়বে। কারণ, ব্যবসায়ীদের সংগঠনগুলো খুবই শক্তিশালী।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: