fbpx

কুয়াকাটায় মহিপুরের ক্ষুদে বিজ্ঞানী শাওনের উদ্ভাবিত প্রযুক্তির প্রদর্শনী

২৯ এপ্রিল ২০১৮, ৬:২৩:২২

কুয়াকাটায় মহিপুরের ক্ষুদে বিজ্ঞানী শাওনের উদ্ভাবিত প্রযুক্তির প্রদর্শনী

নাঈম ইসলাম (মহিপুর থেকে)

ধান-নদী-খালের শহর বরিশালের পটুয়াখালী জেলাধীন মহিপুর থানার তরুন বিজ্ঞানী মোঃ মাহবুবুর রহমান শাওন খানের উদ্ভাবিত প্রযুক্তি নিয়ে আজ রবিবার (২৯ এপ্রিল) মহিপুর কো-অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে বিজ্ঞান মেলা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। তার নতুন আবিষ্কার “চালক বিহীন গাড়ি” প্রদর্শনীর মধ্য দিয়ে প্রদর্শনী অনুষ্ঠান সকাল ১০:০০ টায় শুরু হয়ে চলেছে দিনভর। তার উদ্ভাবিত এ গাড়ি সম্পূর্ণ স্বনিয়ন্ত্রীত, এ গাড়িতে কোন জ্বালানির প্রয়োজন হবে না, এমনকি গাড়িটি চুরি করাও অসম্ভব। বিজ্ঞান মেলায় ক্ষুদে বিজ্ঞানী শাওন খানের উদ্ভাবনী প্রযুক্তি দেখতে উপচে পড়ে তরুণ-তরুণী থেকে শুরু করে সকল শ্রেণিপেশার জনসাধারণ। এর আগে ২০১৫ সালের সেপ্টেম্বরে মটর সাইকেলের ইঞ্জিনের সাহায্যে তৈরিকৃত “সী- প্লেন” আকাশে উড়িয়ে মিডিয়াসহ গোটা দেশবাসীর নজর কেড়েছিলেন প্রাথমিকে পড়া অবস্থায় ডায়নামো তৈরি করে তাতে পাখা লাগিয়ে বাতাসে ঘুরিয়ে বিদ্যুৎ উৎপন্ন করতে সক্ষম হওয়া এ তরুন।

প্রদর্শনীতে শাওন খানের উল্লেখযোগ্য উদ্ভাবন সমূহ দর্শকদের সামনে তুলে ধরা হয়। কলাপাড়া উপজেলাধীন মহিপুর থানার মোয়াজ্জেমপুর গ্রামের মোঃ নাসির উদ্দিন খাঁনের পুত্র এবং বাংলাদেশ প্লানেটর কলেজ এর মেধাবী ছাত্র মোঃ মাহবুবুর রহমান শাওন নিজ মেধার পরিচয় দিয়ে ইতিমধ্যে উদ্ভাবন করেছেন –

১. চালক বিহীন গাড়ি।
(যে গাড়ি চালক ছাড়াই রাস্তায় একা একা চলতে পারে এবং নিজেকে নিয়ন্ত্রন করতে পারে)

২. সী- প্লেন ( মটর সাইকেলের ইঞ্জিন দিয়ে তৈরি)

৩. সিকিউরিটি এ্যালার্ম ( এটি নিরাপত্তা বিষয়ক যন্ত্র, আপনার অনুপস্হিতিতে কেউ আপনার বাড়ি – অফিস ইত্যাদি যায়গায় ঢুকলে এই যন্ত্র সংকেত দিবে অার আপনার মোবাইলে কল আসবে। এটি বিভিন্ন বোমা বা অস্রও সনাক্ত করতে পারে )

৪. ড্রোন বিমান।

৫. স্মার্ট সুইচ (হাতের স্পর্শ ছাড়াই যেকোন যন্ত্র অন-অফ করা যায়)।

৬. স্মার্ট ফ্রিজ ( বিদ্যুৎ সাশ্রয়ী, এয়ার কন্ডিশনার হিসেবে ব্যাবহার করা যায়। এটি ১২০০ মিলি অ্যাম্পিয়ার মোবাইলের ব্যাটারিতেও চলে। এটি রিচার্জেবল, মোবাইলের চার্জার দ্বারা রিচার্জ করা যায় )

৭. মোবাইল ফোনের মাধ্যমে সুইচ অন-অফ সিস্টেম।

বিজ্ঞান মেলা ও প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন কলাপাড়া উপজেলার ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ ছত্তার ফরাজি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাগরকন্যা প্রকাশক ও সম্পাদক এবং কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, মহিপুর প্রেসক্লাব সভাপতি মোঃ মনিরুজ্জামান মনির এবং কুয়াকাটা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য অানোয়ার হোসেন অানু ।

প্রদর্শনী অনুষ্ঠানে মহিপুর থানার গর্ব মাহবুবুর রহমান শাওনের ভূয়শী প্রশংসা করেন বক্তারা। বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষনসহ শাওনের উত্তরোত্তর সাফল্য কামনা করার পাশাপাশি ভবিষ্যতে যেকোন ধরনের সহযোগীতার আশ্বাস প্রদান করেন আলোচকরা।

বিজ্ঞান মেলা ও প্রদর্শনী বিষয়ে বাংলাদেশ প্লানেটর কলেজে রোবটের উপরে কোর্স করা মাহবুবুর রহমান শাওনের অভিব্যক্তি জানতে চাইলে তিনি এমন আয়োজনের জন্য উচ্চপদস্থ ব্যক্তিবর্গকে আন্তরিক ধন্যবাদ জানান । তিনি জানান “ভবিষ্যতে অারো অনেক নতুন প্রযুক্তি নিয়ে কাজ করার ইচ্ছা অাছে। বর্তমানে অামার হাতে অনেক প্রজেক্ট অাছে, এগুলো করতে অনেক টাকার প্রয়োজন হয়। অামি যদি সরকারি ভাবে সহযোগিতা পাই তাহলে ভবিষ্যতে অারো নতুন প্রযুক্তি নিয়ে অাসতে পারব, যা দেশের মানুষ ব্যবহার করে উপকৃত হতে পারবে, ইনশাঅাল্লাহ। নিজের উদ্ভাবিত কৃতকর্মের মাধ্যমে বিশ্ববাসীর কাছে বাংলাদেশকে তুলে ধরার স্বপ্ন সর্বদক্ষিণ কুয়াকাটার এ তরুনের। তার এ স্বপ্ন বাস্তবায়নে দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করেন তিনি।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: