করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ৪৯৪,৭৫৫
প্রচ্ছদ / খেলাধুলা / বিস্তারিত

কেক কেটে মুশফিকের ‘নটআউট ২২০’ উদযাপন (ভিডিও)

২৩ জানুয়ারি ২০২১, ১:৩৯:৫৩

বাংলাদেশ দলের সাবেক সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে ছাড়িয়ে নতুন উচ্চতায় পৌঁছে গেছেন মুশফিকুর রহিম। দেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলার মাইলফলকটা এখন তার দখলে।

মাশরাফি ওয়ানডে ক্যারিয়ারে খেলেছেন ২২০ ম্যাচ। এর মধ্যে ২০০৭ আফ্রো-এশিয়া কাপে দুটি ওয়ানডে খেলেছিলেন এশিয়া একাদশের হয়ে। ফলে এই দুটি ম্যাচ বাদ দিলে দেশের হয়ে মুশফিক বুধবার প্রথম ম্যাচেই মাশরাফিকে ছাড়িয়েছেন। তবে ওই দুই ওয়ানডে ধরলে মাশরাফি-মুশফিক দুজনই এখন ২২০টি করে ওয়ানডে ম্যাচ খেলার অংশীদার। কিন্তু দেশের হয়ে খেলার কথা আসলে মুশফিকই এখন সবার ওপরে।

শুক্রবার তাই ম্যাচ শেষে ড্রেসিংরুমে মুশফিকের এমন অর্জন কেক কেটে উদযাপন করেছেন তার সতীর্থরা। সেই সময় সতীর্থরা মুশফিকের সঙ্গে দুষ্টুমিতেও মত্ত ছিলেন। সাকিব-মাহমুদউল্লাহ তাকে কেক খাওয়ানোর পাশাপাশি মুখে কেক মাখিয়ে দিয়েছেন।

সেই ভিডিও ফেসবুকে পোস্ট করে তার ক্যাপশনে মুশফিক লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ্। দারুণ এই আয়োজনের জন্য আমার সতীর্থদের ধন্যবাদ। কিংবদন্তি মাশরাফি ভাইকে ছাড়িয়ে এখন বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার জন্য এই আয়োজন।’

২০০৫ সালের মে মাসে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে মুশফিকের টেস্ট অভিষেক হলেও ওয়ানডে অভিষেক হয় তার এক বছর পর। ২০০৬ সালের আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে আঙিনায় পা রাখেন তিনি। ৫০ ওভারের ক্রিকেটে খেলা ২২০ ম্যাচে ৩৬.৪৮ গড়ে করেছেন ৬ হাজার ২০২ রান। ১৪৪ রানের সর্বোচ্চ ইনিংস খেলা এই উইকেটকিপারের আছে ৭ সেঞ্চুরির সঙ্গে ৩৮টি হাফসেঞ্চুরি।

শুক্রবার মুশফিকের এমন অর্জনে ফেসবুক পোস্টের মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন তার জাতীয় দলের সতীর্থরা। টি-টোয়েন্টি অধিনায়ক মাহমদুউল্লাহ রিয়াদ নিজের ফেসবুক পোস্টে লিখেছেন, ‘মাশাআল্লাহ, আমার ভাই ২২০ তম ম্যাচ খেলেছে। এর জন্য অনেক অনেক অভিনন্দন। তার কঠোর পরিশ্রম এবং নিষ্ঠা অনেক ক্রিকেটারের জন্য অনুপ্রেরণা। সর্বশক্তিমান আল্লাহ আপনাকে আরও এগিয়ে নিক। শুভ কামনা।’

পেসার রুবেল হোসেন লিখেছেন, ‘অভিনন্দন। মুশফিকুর রহিম। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে খেলা বাংলাদেশি।’

মুশফিক-মাশরাফি ছাড়াও দুইশোর বেশি ম্যাচ খেলেছেন আর দুজন বাংলাদেশি ক্রিকেটার। জাতীয় দলের নতুন ওয়ানডে অধিনায়ক তামিম খেলছেন ২০৯টি ওয়ানডে। আর সাকিব খেলছেন ২০৮টি। এই চারজন ছাড়া বাংলাদেশের আর কেউ এখনো দু’শোর বেশি ওয়ানডে খেলেননি।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: