করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ২৭৫,৪৮৭
প্রচ্ছদ / খেলাধুলা / বিস্তারিত

কোপা আমেরিকার চূড়ান্ত সূচি প্রকাশ

১৪ আগস্ট ২০২০, ৩:৩৮:৫৫

কোপা আমেরিকার ৪৭তম আসরের চূড়ান্ত সূচি প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার। ২০২১ সালের জুন থেকে টুর্নামেন্টটি শুরু হয়ে এক মাস লড়াই শেষে এটি শেষ হবে ২০২১ সালের জুলাই মাসে।

চূড়ান্ত করা হয়েছে ২০২১ সালের কোপা আমেরিকার ফুটবল আসরের সূচি। ১১ জুন আসরের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও চিলি। এক মাসের এই আয়োজনের ফাইনাল হবে ১১ জুলাই স্টেডিও মনুমেন্টাল স্টেডিয়ামে।

আসন্ন আসরটি আয়োজক দুই দেশ আর্জেন্টিনা ও কলম্বিয়া। করোনার প্রভাবে কোপা আমেরিকা এক বছর পিছিয়ে দেয়া হয়েছে।

২০১৫ এরপর ২০১৬ কোপা আমেরিকার গল্প সবারই জানা। দুটি আসরের ফাইনালে উঠেও স্বপ্নীল ট্রফি ছোঁয়া হয়নি মেসির। ২০১৬ সালের ফাইনালে শিরোপা জয়ের হাত দূরত্বে থেকে বিষাদে পরিণত হয় স্বপ্ন। দুই দুইবার এমন ঘটনায় রাগে ক্ষোভে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন মেসি। দেশের হয়ে ট্রফি না জেতার ব্যর্থ ঘুচাতে চেয়েছিলেন ফুটবল থেকে বিদায় নিয়ে। কিন্তু, নানা নাটকীয়তা আবারও ফেরেন মেসি ফুটবল ক্যানভাসে। কিন্তু, মেসি ফিরলেও ২০২০ সাল যে করোনার বিষে নীল।

যে কারণে ২০২০ কোপা আমেরিকার আসরটি গেছে করোনার পেটে। তবে, বিশ্বকাপ ফুটবলের পর অন্যতম আসর কোপা আমেরিকা পরবর্তী আসরের দিনক্ষণ চূড়ান্ত করেছে লাতিন ফুটবল সংস্থা কনমেবল। ২০২১ সালে আর্জেন্টিনা ও কলম্বিয়া আয়োজন করবে ৪৭তম আসরটি।

সেই ১৯১৬ সাল থেকে মাঠে গড়িয়েছে কোপা আমেরিকা। দ্বিতীয় বিশ্ব যুদ্বের পর গেলো আসর হলো না করোনা মহামারীর কারণে। তাই আর্জেন্টিনাও কলম্বিয়া পরবর্তী আসর স্বরণীয়ভাবে আয়োজন করতে সংকল্পবদ্ধ।

আসরে অংশ নিচ্ছে মোট ১২টি দল। ১০টি দল ল্যাতিন আমেরিকার। আর বাকি দুটি অতিথি দল। ওসেনিয়া অঞ্চল থেখে অস্ট্রেলিয়া ও এশিয়ার প্রতিনিধি কাতার।

১১ জুন আসরের উদ্বোধনী ম্যাচে চিলির মুখোমুখি হবে ১৪ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ১৫ জুন উরুগুয়ের বিপক্ষে মেসিদের দ্বিতীয় ম্যাচ। ১৯ জুন প্যারাগুয়ে, ২২ জুন অস্ট্রেলিয়া এবং গ্রুপ পর্বের শেষ বলিভিয়ার বিপক্ষে খেলবে দুই বারে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

৯ বারের কোপা জয়ী ব্রাজিলের প্রথম ম্যাচ ১৩ জুন ভেনেজুয়েলার বিপক্ষে। এরপর ১৭ জুন পেরু, ২১ জুন এবারের ফিফা বিশ্বকাপ আয়োজক কাতার হবে ব্রাজিলের প্রতিপক্ষ। ২৪ জুন কলম্বিয়া আর গ্রুপ পর্বের শেষ ম্যাচ নেইমাররা খেলবে ইকুয়েডরের বিপক্ষে।

কোপা আমেরিকা মাঠে গড়াতে এখনো ১০ মাস বাকি। দেশের হয়ে এখনো ট্রফি জিততে না পারা মেসির আক্ষেপ মিটবে নাকি বাড়বে তার অপেক্ষায় থাকতেই হচ্ছে।

সাউথ জোনে যারা থাকছেন: আর্জেন্টিনা, উরুগুয়ে, চিলি, বলিভিয়া, প্যারাগুয়ে ও অস্ট্রেলিয়া।

নর্থ জোনে যারা থাকছেন: ব্রাজিল, ইকুয়েডর, কলম্বিয়া, কাতার, ভেনেজুয়েলা ও পেরু।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: