প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

মো. দ্বীন ইসলাম

মতলব উত্তর (চাঁদপুর)

ক্যালিফোর্ণিয়ার রাজধানী স্যাক্রামেন্টোতে বসন্ত উৎসব পালিত

১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪৭:১১

প্রবাস সংবাদ :
বাংলাদেশী বাঙালী ও ভারতীয় বাঙালীদের অংশগ্রহণে নাচে, গানে প্রাণময় হয়ে উঠেছিল সারাটি দুপুর। আর সাথে ছিল শীতের বিদায়ী পিঠা-পুলির মহোৎসব। এই অনন্য সাধারণ বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছিলো এখানকার আনন্দমেলা গোষ্ঠী। যারা বিগত পনেরো বছর ধরে স্যাক্রামেন্টো এলাকায় বাংলা সংস্কৃতির প্রচার ও প্রসারে নিবেদিত আছেন।

অসংখ্য রঙীন ব্যানার দিয়ে সাজানো হলঘরে সমবেত বাঙালী নারী পুরুষের বাসন্তী রঙের সাজসজ্জার বর্ণচ্ছটায় রাঙ্গিয়ে দিয়েছিলো সকলের মন।অনুষ্ঠানের শুরুতে শতাধিক কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত ও আমেরিকান জাতীয় সংগীত গাওয়া হয়। স্যাক্রামেন্টোর মাটিতে এইপ্রথম শতাধিক কণ্ঠে “আমার সোনার বাংলা” গাওয়া সবার মন যে শুধু জয় করেছেই তা নয়, এক অপূর্ব আবেগে আপ্লুত করেছিলো সকল বাংলাদেশীকে। পরে ছিল বসন্ত বরণ অনুষ্ঠান। শিশুরা “ওরে গৃহবাসী, খোল দ্বার খোল” গানের সাথে প্যারেড করে বসন্ত আবাহন করে। তারপর শুরু হয় সমবেত নৃত্যগীতি – “ফাগুন হাওয়ায় হাওয়ায় ” ও ”ফাগুনের মোহনায় মন মাতানো মহুয়ায়” গানের সাথে ডান্ডিয়া নৃত্যে সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মনে হচ্ছিলো যেন এখানকার সকল বাঙালিরা একটি বৃহৎ পরিবারের অংশ প্রাণ খুলে সকলে মিলে নাচ গান করে বিদেশের মাটিতে দেশের বসন্ত উৎসবের আমেজ তৈরী করেছেন।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: