করোনা লাইভ
আজকে আক্রান্ত : ১,৫৬৭ ◈ আজকে মৃত্যু : ৩২ ◈ মোট সুস্থ্য : ২৫৪,৩৮৬
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

‘ক্রসফায়ারে’ হত্যার চেষ্টা : বোয়ালখালীর সাবেক ওসিসহ ১১ জনের বিরুদ্ধে মামলা

১৪ সেপ্টেম্বর ২০২০, ৬:৫৭:৫৩

চট্টগ্রাম ব্যুরো:
ইয়াবা ও অস্ত্র দিয়ে ‘ফাঁসিয়ে’ গ্রেপ্তারের সময় পুলিশ ‘ক্রসফায়ারে’ মেরে ফেলার চেষ্টা করেছিল অভিযোগ তুলে মামলা করেছেন চট্টগ্রামের শিক্ষানবিশ আইনজীবী সমর কৃষ্ণ চৌধুরী। মামলায় বোয়ালখালী থানার সাবেক ওসি হিমাংশু কুমার দাশ, ৮ পুলিশ সদস্যসহ ১১ জনকে আসামি করা হয়েছে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) চট্টগ্রাম মহানগর হাকিম আবু সালেম মো. নোমানের আদালতে মামলাটি দায়ের করা হয়।

আদালত মামলাটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন বলে জানান বাদীর আইনজীবী গৌতম চৌধুরী পার্থ।

মামলার বাকি অভিযুক্তরা হলেন বোয়ালখালী থানার সাবেক পরিদর্শক (তদন্ত) মাহবুব আলম আখন্দ, উপ-পরিদর্শক মো. আতিক উল্লাহ, আরিফুর রহমান, আবু বক্কর সিদ্দিকী, রিপন চাকমা ও দেলোয়ার হোসেন, সহকারী উপ-পরিদর্শক আলাউদ্দিন, সঞ্জয় দাশ, সজল দাশ গুপ্ত এবং দিদারুল আলম।

জায়গা-জমির বিরোধে লন্ডন প্রবাসী সঞ্জয় দাশ নামে এক ব্যক্তির ‘প্ররোচনায়’ ২০১৮ সালের ২৭ মে বোয়ালখালীর পুলিশ সমর চৌধুরীকে নগরীর কোতোয়ালী থানার লালদিঘীর পাড় এলাকা থেকে তুলে নিয়ে গিয়ে ৩৬০টি ইয়াবা ও একটি অস্ত্র দিয়ে ফাঁসিয়ে দেয় বলে অভিযোগ করে আসছিল তার পরিবার।

তার পরিবারের অভিযোগ, চট্টগ্রাম রেঞ্জের সেসময়ের ডিআইজি এসএম মনির-উজ-জামান প্রবাসী সঞ্জয় দাশের প্ররোচনায় সমরকে ‘মিথ্যা’ মামলা দিয়ে গ্রেপ্তার করিয়েছিলেন।

শার্টের পকেটে কলম, হাতে অস্ত্র নিয়ে সমর কৃষ্ণের ছবি গণমাধ্যমে আসার পর বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র সমালোচনার পাশাপাশি প্রতিবাদ কর্মসূচি হয়ে আসছিল চট্টগ্রামে।

এরপর ২০১৮ সালের ১২ জুলাই আদালতের আদেশে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে সমর চৌধুরীকে মুক্তি দেওয়া হয়।

গত বছরের ২৮ আগস্ট অস্ত্র আইনের মামলা থেকে খালাস পেয়েছেন সমর কৃষ্ণ চৌধুরী। এর আগের মাসে মাদক আইনে করা দুটি মামলা থেকেও খালাস পান তিনি।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: