করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ৭২১,৪৩৫
প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

গণপরিবহন চালুর দাবিতে সড়কে শ্রমিকদের বিক্ষোভ

২ মে ২০২১, ৩:২৭:৫৫

স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চালুর দাবিতে নগরীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন পরিবহন শ্রমিকরা। পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী রবিবার (২ মে) দুপুরে নগরীর বিভিন্ন স্থানে এ কর্মসূচি পালিত হয়। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের অন্তর্ভুক্ত সারাদেশের ২৪৯টি পরিবহন শ্রমিক ইউনিয়ন এ আন্দোলন কর্মসূচি পালন করছে।

সকালে মহাখালী বাস টার্মিনালের সামনে মানববন্ধনে দাঁড়ান সেখানকার পরিবহন শ্রমিকরা। এ সময় তারা স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে গণপরিবহন চালুর দাবি করেন। বিক্ষোভ সমাবেশটির আয়োজন করে ঢাকা জেলা বাস মিনি বাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন।

বিক্ষোভ সমাবেশে ঢাকা জেলা বাস মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন (মহাখালী) সাধারণ সম্পাদক শহিদুল হক বলেন, ‘লকডাউন বা বিধিনিষিধ ঘোষণা করা হলেও একমাত্র গণপরিবহন ছাড়া সবকিছুই চলছে। এদিকে পরিবহন শ্রমিকরা কাজ না থাকায় মানবেতর জীবন যাপন করছে। আমরা এখন চাই স্বাস্থ্যবিধি মেনে গাড়ি চালিয়ে জীবিকা নির্বাহ করতে, আমাদের এই সুযোগ করে দেন। আমরা খেয়ে-পরে পরিবার-পরিজন নিয়ে বাঁচতে চাই।’

এর আগে গত শুক্রবার গণপরিবহন চালুসহ তিন দফা দাবিতে জাতীয় প্রেস ক্লাবে কর্মসূচি ঘোষণা করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেড়ারেশন।

দাবি বাস্তবায়নে রবিবার (২ মে) সারাদেশে বিক্ষোভ মিছিল এবং আগামী মঙ্গলবার (৪ মে) সারাদেশে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করার কথা রয়েছে।

শ্রমিকদের তিন দফা দাবি হচ্ছে:

১. স্বাস্থ্যবিধি মেনে মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন ও পণ্য পরিবহন চলাচলের ব্যবস্থা করতে হবে।

২. সড়ক পরিবহন শ্রমিকদের আর্থিক অনুদান ও খাদ্য সহায়তা প্রদান করতে হবে।

৩. সারাদেশে বাস ও ট্রাক টার্মিনালগুলোতে পরিবহন শ্রমিকদের জন্য ১০ টাকায় ওএমএসের চাল বিক্রির ব্যবস্থা করতে হবে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: