রাকিবুল ইসলাম

গলাচিপা প্রতিনিধি

গলাচিপায় মাছ ও সবজি চাষে স্বাবলম্বী জিয়া উদ্দিন লিটু

২৫ ফেব্রুয়ারি ২০১৯, ৮:২৯:৩৭

রাকিবুল ইসলাম, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি
পটুয়াখালীর গলাচিপায় মাছ ও সবজি চাষ স্বাবলম্বী হয়েছেন জিয়া উদ্দিন লিটু। জিয়া উদ্দিন লিটু হচ্ছেনÑ গলাচিপা পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের মরহুম হাজী মু. হাবিবুর রহমান মাষ্টারের কনিষ্ঠ ছেলে।

তিনি গলাচিপা হাইস্কুল শাখার সাবেক ছাত্রলীগের সভাপতি, উপজেলা ছাত্রলীগের নেতা ও পৌর ছাত্রলীগ সভাপতি ছিলেন। তিনি দীর্ঘ ৭ বছর যাবৎ তার পৈত্রিক সম্পত্তিতে ১৭০ শতাংশ জমি নিয়ে একটি মাছের খামার ও খামারের চারপাশে সবজির বাগান করে। মাছ ও সবজি চাষ করে এলাকায় ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছেন।
খামারে রুই, কাতল, সিলভার কার্প, গ্রাস কার্প, তেলাপিয়া, গলদা চিংড়ি মাছ ও সবজি বাগানে করলা, পেপে, সিম, বরবটি, ফুলকপি, বাধাকপি, সবরি কলা, চম্পা কলা, বোম্বাই মরিচ এবং সবজি বাগানের একপাশে তিনি গোলাপ ও রজনিগন্ধা ফুলেরও চাষ করে আসছেন। এ সম্পর্কে জিয়া উদ্দিন লিটুর কাছে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, আমি মাছ ও সবজি চাষ করে অনেক লাভবান হয়েছি। উপজেলা কৃষি কর্মকর্তা একটি পাওয়ার টিলার ও একটি পাওয়ার পাম্প যদি আমাকে দিতেন তাহলে আমি আরও স্বাবলম্বী হতাম। দীর্ঘ ৭ বছর ধরে আমি মাছ ও সবিজ চাষ করে আসছি। দুঃখের বিষয় উপজেলা মৎস্য কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তার কাছ থেকে এখন পর্যন্ত কোন সাহায্য পাইনি।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: