করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ৩২২,৭০৩
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

গাইবান্ধায় কমিউনিটি পুষ্টি স্কলারদের প্রশিক্ষণ

১৯ সেপ্টেম্বর ২০২০, ৬:১৫:৪০

এম.হাসান. গাইবান্ধা
গাইবান্ধায় ইউকেএইড এর অর্থায়নে ডেভেলোপমেন্ট এন্ড ডেলিভারী অভ বায়োফর্টিফাইড ক্রপস এ্যাট স্কেল প্রকল্পের মাধ্যমে কমিউনিটি পুষ্টি স্কলারদের (সিএনএস) নিয়ে তিন দিনব্যাপী প্রশিক্ষক প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে। আজ (সেপ্টেম্বর,১৯) গণ উন্নয়ন কেন্দ্র (জিইউকে) সম্মেলন কক্ষে জেলা প্রশাসক আবদুল মতিন প্রশিক্ষণের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন সিনিয়র সাইনটিফিক অফিসার ড.জাহাঙ্গীর আলম ও গণ উন্নয়ন কেন্দ্রের কো-অর্ডিনেটর আফতাব হোসেন। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. আবদুল মতিন বলেন, দেশে সন্তানধারণক্ষম নারী, কিশোরী এবং ৫ বছরের কম বয়সী শিশুদের পুষ্টি উন্নয়নে প্রকল্পটি কাজ করছে। তিনি প্রশিক্ষনাথীদের উদ্দেশ্যে বলেন, আমাদেরকে পুষ্টি, নিরাপদ মাতৃত্ব, কিশোরী যত্ন, স্বাস্থ্য সেবা এবং পুষ্টিকর খাবার খাওয়ার উপর গুরুত্ব দিতে হবে। এছাড়া, আপনাদেরকে জানতে হবে, জানাতে হবে তাই দৃষ্টিভঙ্গি হতে হবে পজেটিভ এবং সর্বক্ষেত্রে থাকতে হবে ডিসিপ্লিন। তিনি বলেন কমলা শাঁসযুক্ত মিষ্টিআলুতে ভিটামিন এ, বি, সি, জিংক, আয়রণ ,হজমকারক আঁশ সহ অন্যান্য পুষ্টি উপাদান আছে তা আমার আগে জানা ছিলোনা। ।শুধু তাই নয়, মিষ্টি আলু ক্যান্সার প্রতিরোধেও কাজ করে এবং ডায়াবেটিকস রোগীরাও খেতে পারে। তাই এতোসব পুষ্টিগুন সমৃদ্ধ যে খাবার তা সকলেরই বেশি বেশি করে খাওয়া উচিত। প্রশিক্ষনে মোট ২০ জন প্রশিক্ষক উপস্থিত ছিলো।

প্রশিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করছেন ইন্টারন্যাশনাল পটেটো সেন্টারের (সিআইপি-বাংলাদেশ) এগ্রিকালচারাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের স্পেশালিষ্ট মো. মনোয়ার হোসেন, মনিটরিং অ্যান্ড ইভালুয়েশনের স্পেশালিষ্ট মো. ফরিদ উদ্দিন, ন্যাশনাল কনসালটেন্ট নিলুফার সুলতানা ও কমিউনিকেশন অ্যান্ড এক্সটারনাল রিলেশনের প্রোগ্রাম অফিসার ফারহানা হোসেন ইব্রাহিম। এর আগে একই বিষয়ে একই স্থানে গত ১৬ থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত আরও ২০ জনকে তিন দিনের প্রশিক্ষণ দেওয়া হয়।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: