করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ৭,৯২৫
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

গাইবান্ধায় ৪০০-পরিবারের মাঝে জিইউকে এর পুষ্টিকর ত্রাণ বিতরণ্

১৭ মে ২০২০, ৫:৪৯:৪৫

গাইবান্ধা প্রতিনিধিঃ
উত্তরের জেলা গাইবান্ধা প্রতিবছর বন্যা, খড়া, নদী যেন স্বাভাবিক চিত্র। তাই এখানকার অধিকাংশ খেটে খাওয়া মানুষ প্রতিবছরই কমবেশী অভাবে পড়ে, যা স্থানীয় ভাবে মঙ্গা নামে পরিচিত। তার উপর চলমান লগডাইন জনজীবনে যোগ করেছে অভাবের নতুন মাত্রা আর তাতে সবচেয়ে বড় বিপাকে পড়েছে মধ্যবিত্ত ও নিম্নআয়ের খেটে খাওয়া মানুষজন। একদিকে তাদের যেমন কাজের সুযোগ নেই অন্যদিকে প্রয়োজন রোগ প্রতিরোধী খাদ্যের। কিন্তু বে সরকারী স্বেচ্ছাসেবী সংস্থা গণ উন্নয়ন কেন্দ্র (জিইউকে) প্রতিষ্ঠার শুরু থেকে কাজ করছে এই সকল অসহায় মানুষের জীবণমান উন্নয়নে ও সার্বিক সহায়তায়। এরই ধারাবাহিকতায় গত শনিবার (১৬মে) কবি সুফিয়াকামাল আনন্দলোক বিদ্যালয় মাঠ, ইউনিয়ন: বোয়ালী ,গাইবান্ধা সদর, গাইবান্ধা হতে ৪০০ পরিবারের মাঝে বিতরণ করে কমলা শাঁসযুক্ত মিষ্টিআলু ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী। উক্ত ত্রাণ বিতরণ উদ্ভোধন করেন এ.এম.মাজেদ উদ্দিন খান, চেয়ারম্যান, বোয়ালী ইউনিয়ন, গাইবান্ধা। এছাড়াও উপস্থিত ছিলেন আফতাব হোসেন, স্বমন্বয়কারী জিইউকে,দীপালী রাণী বর্ম্মন, ফাইন্যান্স মানেজার জিইউকে সহ অন্যান্য কর্মীবৃন্দ।

এসময় জানাযায়, কমলা শাঁসযুক্ত মিষ্টিআলু উচ্চ মাত্রায় ভিটামিন ‘এ’ জিংক ও আয়রন সমৃদ্ধ। এছড়াও এতে রয়েছে ভিটামিন ’বি’, ‘সি’,প্রোটিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, সোডিয়াম ও ফাইবার। ফলে এই মিষ্টিআলু দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, রাতকানা রোগ প্রতিরোধে, মেধার বিকাশ ঘটাতে, স্বাস্থ্যকর ব্লাড প্রেসার বজায় রাখতে, ক্ষত সারাতে, ডায়াবেটিস প্রতিরোধে ও ক্যান্সারের ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই কমলা শাঁসযুক্ত মিষ্টিআলু আমাদের খাওয়া দরকার।
উক্ত ৪০০-পরিবারের মধ্যে ২১৩-হত দরিদ্র স্কুল শিক্ষার্থীর পরিবার এবং ১০০ এর বেশী পরিবার যাদের ঘরে শিশু বা কিশোর-কিশোরী রয়েছে এবং বাকী ৮৭-হতদরিদ্র পরিবার বলে জানাযায়।

দাতা সংস্থা ডিএফআইডি অর্থায়নে ও আন্তর্জাতিক আলু গবেষনা কেন্দ্র(সিআইপি) এর সহযোগিতায় গণ উন্নয়ন কেন্দ্র(জিইউকে) কর্তৃক বাস্তবায়িত “ডেভেলপমেন্ট এন্ড ডেলিভারি অভ বায়োফর্টিফাইট ক্রপস অ্যাট স্কেল” প্রকল্পের মাধ্যমে উৎপাদিত এই সকল কমলা শাঁসযুক্ত মিষ্টিআলু সরাসরি কৃষকদের নিকট হতে ক্রয় করেছে কোভিড-১৯ এবং চলমান লকডাউনের কারণে কর্মহীন হয়ে পড়া নিম্ন আয়ের পরিবারে বিতরণের উদ্দেশ্যে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: