fbpx
প্রচ্ছদ / বিনোদন / বিস্তারিত

গ্রিলসের সঙ্গে মোদির দুঃসাহসিক অভিযান

২ আগস্ট ২০১৯, ৩:২৫:৩১

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টিভি শো কোনটি? অনেকের মতে, অন্যতম জনপ্রিয় শো ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’। একটা শো নাকি বেশি দিন সমান জনপ্রিয়তা ধরে রাখতে পারে না। সময়ের সঙ্গে সেই জনপ্রিয়তায় ভাটা পড়ে। দর্শক আগ্রহ হারিয়ে ফেলে। কিন্তু এসব তত্ত্ব ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ শোর জন্য একেবারেই প্রযোজ্য নয়।

২০০৬ সালের ১০ মার্চ প্রথম সিজনের প্রথম পর্ব প্রচারিত হওয়ার পর থেকে ২০১১ সালের ২৯ নভেম্বর সপ্তম সিজনের ষষ্ঠ এপিসোড পর্যন্ত দর্শক হাঁ করে টিভির পর্দায় দেখেছে বিয়ার গ্রিলসের সাপ, ব্যাঙ, কেঁচো খেয়ে ভয়ংকর বিপৎসংকুল পরিবেশে টিকে থাকার লড়াই। এভাবেই বিয়ার গ্রিলস শিখিয়েছেন, কীভাবে মরুভূমির চোরাবালিতে পড়ে গেলে জীবন বাঁচাতে হবে, কীভাবে বনে পথ হারিয়ে পাহাড় ডিঙিয়ে, সমুদ্র পাড়ি দিয়ে ঘরে ফিরতে হবে।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিয়ার গ্রিলসের অভিযানের প্রস্তুতি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রসঙ্গে যাওয়া আগে তাই খুব ছোট্ট করে বিয়ের গ্রিলসের কথা না বললেই নয়।

তাঁর আসল নাম এডওয়ার্ড মাইকেল বিয়ার গ্রিলস। ব্রিটিশ সেনাবাহিনীর স্পেশাল ফোর্সে ছিলেন। ১৯৯৬ সালে জাম্বিয়ায় প্যারাস্যুট ট্রেনিং করানোর সময় মারাত্মক দুর্ঘটনার শিকার হন। চিকিৎসক সাফ জানিয়ে দেন, তাঁর মেরুদণ্ডের তিনটি হাড় পুরোপুরি ভেঙে গেছে, কোনো দিন সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফেরার সম্ভাবনা নেই। কিন্তু ধর্মপ্রাণ গ্রিলসের জন্য বোধ হয় অন্য কিছু লেখা ছিল। সবাইকে অবাক করে দিয়ে মাত্র দেড় বছরের মাথায় সুস্থ হয়ে ওঠেন তিনি।

‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ শোতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিয়ার গ্রিলস
দ্বিতীয় জীবন পেয়ে কাজে লাগাতে এক মুহূর্তও দেরি করেননি। ফিরেই ১৯৯৮ সালে মাত্র তিন মাস সময় নিয়ে হিমালয় জয় করেছেন। মানবসেবায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০০৪ সালে তাঁকে সম্মানসূচক ‘লেফটেন্যান্ট কমান্ডার’ পদবি দেওয়া হয়। এরপর একজন দক্ষ সামরিক অফিসার ও এভারেস্ট জয়ী হিসেবে বিয়ার গ্রিলসকে যুক্তরাজ্যের চ্যানেল ফোর অ্যাডভেঞ্চার শো তৈরির আহ্বান জানায়। এই শো বিশ্বের বিভিন্ন দেশে ‘বর্ন সারভাইভার’ ও ‘আল্টিমেট সারভাইভার’ নামে পরিচিত।

পরে ডিসকভারি চ্যানেল এই শোর স্বত্ব কিনে নিয়ে তাদের চ্যানেলে প্রচার করে। পরে নির্মাতাদের সঙ্গে চ্যানেল কর্তৃপক্ষের মতের অমিল হওয়ায় বন্ধ হয়ে যায় এই শো। তবে এত বছর পর এবার ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ শোর একটি বিশেষ পর্ব প্রচার করা হবে। আর তা কেবল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য। এর আগে বিয়ার গ্রিলসের এই শোতে এসেছিলেন আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। যুক্তরাষ্ট্রের আলাস্কার এক নির্জন স্থানে তিনি পুরো এক দিন গ্রিলসের সঙ্গে কাটিয়েছেন। ওই সময় বারাক ওবামা প্রতিশ্রুতি দেন, বৈশ্বিক উষ্ণতা কমিয়ে আনার ব্যাপারে তিনি জোরালো পদক্ষেপ নেবেন।

এবার ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ শোতে দেখা যাবে নরেন্দ্র মোদিকে। ৪৫ বছর বয়সী গ্রিলসের সঙ্গে নরেন্দ্র মোদির বিশেষ পর্বটি ডিসকভারি চ্যানেলে দেখা যাবে ১২ আগস্ট রাত সাড়ে ৯টায়। পর্বটি ধারণ করা হয়েছে ভারতের উত্তরাখণ্ডের করবেট ন্যাশনাল পার্কে। ডিসকভারি চ্যানেল এরই মধ্যে পর্বটির প্রোমো প্রচার শুরু করেছে। বিয়ার গ্রিলস নিজেও টুইটারেও একাধিক পোস্টের মাধ্যমে তা নিশ্চিত করেছেন। গ্রিলস লিখেছেন, ১৮০টি দেশের দর্শক না দেখা নরেন্দ্র মোদিকে দেখতে পাবেন। প্রাণিসম্পদ রক্ষা, জলবায়ু পরিবর্তন আর পরিবেশ নিয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে এই শোতে অংশ নিয়েছেন তিনি।
বিয়ার গ্রিলসের সঙ্গে অন্য রকম অভিজ্ঞতা হলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

এর আগে বিয়ার গ্রিলস জানিয়েছেন, ‘বছরের সবচেয়ে বড় ঘোষণা আসছে আগামীকাল। বিশ্বের সবচেয়ে বড় নেতাদের একজনকে দেখা যাবে প্রতিকূল পরিবেশে টিকে থাকার চ্যালেঞ্জ নিতে।’

৬৮ বছর বয়সী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও গ্রিলসের টুইটটি রিটুইট করে ক্যাপশনে লিখেছেন, ‘বছরের পর বছর আমি প্রকৃতি, পাহাড় আর বনেজঙ্গলে থেকেছি। আমার জীবনে সেই সময়গুলোর প্রত্যক্ষ প্রভাব রয়েছে। তাই রাজনীতির ঊর্ধ্বে আমি আবার প্রকৃতির কাছে ফিরে যেতে চাই। ভারতে সবুজ জঙ্গল, বৈচিত্র্যময় প্রাণিসম্পদ, সুন্দর পর্বত আর অসংখ্য নদী রয়েছে। এই শো দেখে ভারত ও বিশ্বের মানুষ ভারতের বিভিন্ন অংশে ঘুরতে যাওয়ার উৎসাহ পাবে। বাড়বে পরিবেশ সংরক্ষণে সচেতনতাও।’ এ সময় তিনি বিয়ার গ্রিলসকে ভারতে আসার জন্য ধন্যবাদ জানান।

‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ শোতে বিয়ার গ্রিলস

আর বিয়ার গ্রিলসও ধন্যবাদের উত্তরে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভারতের বনে নিয়ে যাওয়া এককথায় দারুণ ছিল। এমন একজন বিশ্বনেতার সঙ্গে সময় কাটাতে পেরে আমি সত্যিই গর্বিত। প্রকৃতি আমাদের পারস্পরিক প্রয়োজনীয়তা মনে করিয়ে দেয়।’

বিয়ার গ্রিলসের এই শোতে এর আগে হলিউড তারকা কেট উইন্সলেট ও জুলিয়া রবার্টস, টেনিস তারকা রজার ফেদেরার, বাস্কেটবল তারকা মিশেল বি জর্ডানকে দেখা গেছে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: