ঘন লোমে ঢাকা শরীর; জটিল রোগে আক্রান্ত শিশু তাসফিয়া

১৩ সেপ্টেম্বর ২০১৯, ৭:২৩:৫১

শরীর ঢেকে গেছে ঘন কালো লোমে। দেখলে আঁতকে উঠতে হয়। জটিল রোগে আক্রান্ত চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার তাসফিয়া জাহান মুনিরা এভাবেই এখন দিন কাটাচ্ছে। তাকে ইতিমধ্যেই চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়েছে। নিয়মিত চিকিৎসা নিতে হবে তাকে। রোগটি বিরল না হলেও জটিল বলে জানিয়েছেন চিকিৎসকরা। একইসঙ্গে এই রোগ ছোঁয়াচে নয়।


চিকিৎসকরা জানিয়েছেন, এই রোগটির নাম ‘জায়ান্ট পিগমেন্টেড এপিডারমাল নিবাস’। এটি এক ধরণের চর্মরোগ। খুব বিরল না হলেও কম সংখ্যক মানুষই এই রোগে আক্রান্ত হয়ে থাকে। শরীরের ছোট ছোট দাগ নিয়ে জন্ম নেয় মুনিরা। বয়স বাড়ার সাথে সাথে দাগগুলো কালো হয়ে লোমে ভরে যায়। চার বছরে তা শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে। বয়স বাড়ার সাথে সাথে পরিধিটা বড় হয়েছে। এমন লোম সমস্যার শিকার হয়ে থাকেন সাধারণত বৃদ্ধরা।
তাসফিয়ার বাবা মাসুদুজ্জামান মামুন দিনমজুরি করে সংসার চালান। তিনি সাংবাদিকদের বলেন, ‘আমার অর্থকড়ি নাই যে বাচ্চাটার চিকিৎসা করাব। বাচ্চাটাকে দেখলে খুব মায়া হয় যখন আমার সামনে আসে।’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চর্ম ও যৌন বিভাগে এই মুহূর্তে চিকিৎসাধীন আছে তাসফিয়া। তাকে সেচ্ছাসেবীদের সহায়তায় হাসপাতালে ভর্তি করা হয়। তাসফিয়ার চিকিৎসায় ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। তার রোগটি জটিল হলেও নিয়মিত চিকিৎসা নিতে হবে বলেও জানান চিকিৎসক। নিয়মানুযায়ী চিকিৎসা প্রদানের পর পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: