শিরোনাম
     করোনা লাইভ
আজকে আক্রান্ত : ১,২৩০ ◈ আজকে মৃত্যু : ৩৩ ◈ মোট সুস্থ্য : ৭১৫,৩২১
প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

ছাড় হয়নি আমদানির চাল, এসেছে আরও ৮২৮ টন

১১ জানুয়ারি ২০২১, ১২:৪০:৩৬

আজও দ্বিতীয় দফায় হিলি স্থলবন্দর দিয়ে প্রবেশ করেছে ভারত থেকে আমদানি করা চাল। দেশের বাজারে চালের মূল্য স্থিতিশীল রাখতে এ চাল আনা হলেও প্রথম চালানটি আজ রবিবার (১০ জানুয়ারি) ছাড় হয়নি। চালের আমদানি শুল্কহার কমানোর বিষয়টি কাস্টমসের সার্ভারে সংযুক্ত না হওয়ায় এ প্রক্রিয়া সম্পন্ন হয়নি বলে জানিয়েছে হিলি স্থলবন্দর সূত্র।

শনিবার বন্দর দিয়ে দেড় বছর পর প্রথম চালানে ৩টি ট্রাকে ১১২ টন চাল আমদানি হয়েছে। আজ রবিবার এই বন্দর দিয়ে ২০টি ট্রাকে এসেছে আরও ৮২৮ টন চাল। এর আমদানিকারক জয়পুরহাটের পাঁচবিবির হেনা এন্ট্রারপ্রাইজ।

হিলি স্থল শুল্কস্টেশন কার্যালয় সূত্রে জানা গেছে, বর্তমানে চাল আমদানির ক্ষেত্রে মোট ১৫ শতাংশ শুল্ক নির্ধারণ করে দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। আগে এই শুল্ক ছিল ৬২.৫ শতাংশ।

আমদানিকৃত চালের কার্য সম্পাদনকারী হিলি স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট শেরেগুল ইসলাম ও রাশেদুল ইসলাম বলেন, তার আমদানিকারক প্রতিষ্ঠান নওগাঁর মেসার্স জগদিশ চন্দ্র রায় খাদ্য মন্ত্রণালয় থেকে ১০ হাজার টন চাল আমদানির অনুমতি পেয়েছেন। তার মধ্যে গতকাল শনিবার প্রথমবারের মতো ৩টি ট্রাকে ১১২ টন চাল আমদানি করেছেন। ভারতীয় রফতানিকারক প্রতিষ্ঠান মেসার্স মারুতি ইন্টারন্যাশনাল এই চালগুলো রফতানি করছেন। প্রতি মেট্রিক টন চাল ৩৫৬ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হয়েছে। তবে চাল আমদানিতে সরকার ৬২.৫ শতাংশ শুল্ক থেকে কমিয়ে বর্তমানে ১৫ ভাগ করেছে। এর গেজেট পেলেও কাস্টমসের সার্ভারে চালের আমদানি শুল্ক কমার বিষয়টি এখন পর্যন্ত সংযুক্ত হয়নি। এ কারণে আমদানিকৃত চাল ছাড় নেওয়ার জন্য কাস্টমসে বিল অব এন্ট্রি সাবমিট করতে পারিনি। আমরা সকল প্রস্তুতি সম্পূর্ণ করে রেখেছি। কাস্টমসের সার্ভারে বিষয়টি সংযুক্ত হলেই ছাড় করার কাজ সম্পন্ন হবে।

হিলি স্থল শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনার সাইদুল আলম চালের পরিবর্তিত শুল্কহারটি কাস্টমসের সার্ভারে সংযুক্ত না হওয়ার কথা স্বীকার করে বলেন, চাল আমদানির ক্ষেত্রে শুল্কহারের বিষয়টি কাস্টমসের সার্ভারে সংযুক্ত না হওয়ায় গতকাল বন্দর দিয়ে আমদানিকৃত চাল ছাড় নিতে পারেনি। তবে গতকাল রাতেই পেঁয়াজের শুল্কহার বাড়ার বিষয়টি সার্ভারে সংযুক্ত হয়েছে। এটি আজকালের মধ্যে সংযুক্ত হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

এদিকে, ভারত থেকে চাল আমদানির খবরে হিলির বাজারে ধান-চালের দাম সামান্য কমেছে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: