fbpx
সোমবার ১৯ আগস্ট, ২০১৯

জল দিচ্ছি না তাই ইলিশ পাচ্ছি না: মমতা

৩ জুলাই, ২০১৯ ৩:০১:৩০

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘বাংলাদেশকে আমরা তিস্তার জল দিতে পারিনি তাই ওরা আমাদের ইলিশ দেওয়া বন্ধ করেছে।’ আজ মঙ্গলবার বিধানসভার অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে বিধায়ক রহিমা বিবির প্রশ্নের জবাব দিতে গিয়ে মমতা এ কথা বলেন।

ওই বিধায়কের প্রশ্নের জবাবে মমতা বলেন,‘বাঙালি মাছে-ভাতে থাকতে ভালোবাসে । কিন্তু বাংলাদেশকে আমরা তিস্তার জল দিতে পারিনি। তাই ওরা আমাদের ইলিশ দেওয়া বন্ধ করে দিয়েছে। বাংলাদেশ আমাদের বন্ধু দেশ। কিন্তু জল নেই, তাই কোথা থেকে জল দেব ?’

মুখ্যমন্ত্রী আরও বলেন, ’আমরা ইলিশ মাছ উৎপাদনের লক্ষ্যে রিসার্চ সেন্টার করেছি। আমাদের এই বাংলায় এখন ইলিশ মাছের অভাব নেই। আগামী দিনে আমাদের এই ইলিশ নিয়ে গবেষণা শেষে আমরা প্রচুর ইলিশ উৎপাদনে সমর্থ হব। তখন গোটা দেশে ইলিশ সরবরাহ করতে পারব। দু-এক বছরের মধ্যে আর আমাদের বাইর থেকে ইলিশ আনতে হবে না।’

২০১২ সালের জুলাই থেকে বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয়। এরপর থেকে পশ্চিমবঙ্গের ইলিশ ব্যবসায়ীরা এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে। তবে বাংলাদেশ সরকারের আরোপিত নিষেধাজ্ঞায় এখনো কোনো পরিবর্তন আসেনি।

এদিকে তিস্তার পানির দাবিতে অনড় রয়েছে বাংলাদেশ । কংগ্রেস নেতৃত্বাধীন সাবেক ইউপিএ সরকারের আমল থেকে এই পানি বণ্টনের জন্য বাংলাদেশ দাবি জানিয়ে আসছে। তবে ভারত সরকার এখনো তাতে সবুজ সংকেত দেয়নি। মমতা তিস্তার পানি না থাকার কারণ দেখিয়ে এই পানি বণ্টন চুক্তির বিরোধিতা করছেন।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত:

সর্বশেষ

আমাদের ফেসবুক পাতা

আমাদের ইউটিউব চ্যানেল


প্রতিনিধি নিয়োগ

সম্পাদক ও প্রকাশক : মোঃ রাসেল ইসলাম
নির্বাহী সম্পাদক : বনি আমিন
বার্তা সম্পাদক : রাইতুল ইসলাম
প্রধান কার্যালয় : ১৬১/১/এ উলন, রামপুরা, ঢাকা-১২১৯
মোবাইল : 01715674001
বিজ্ঞাপন : 01727338602
ইমেইল : alorprotidin@gmail.com, news.alorprotidin@gmail.com

Developed by RL IT BD