করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ৬০২,৯০৮
প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্ভার ডাউন: মাশুল গুণছেন লাখো শিক্ষার্থী

২৭ ফেব্রুয়ারি ২০২১, ৯:৪৩:৪৬

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ সালের অনলাইন ফরম পূরণ ঘোষণা দিলেও সার্ভারে সমস্যা হওয়ায় ভোগান্তিতে পড়েছেন লাখো শিক্ষার্থী । নির্ধারিত সময়ের মধ্যে আবেদন শেষ করতে পারবেন কিনা- তা নিয়েও দুশ্চিন্তায় শিক্ষার্থী ও অভিভাবকরা। শিক্ষার্থীরা বলছেন, সারাদিন অপেক্ষা করেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়ে সাইটে প্রবেশ করলেও অনলাই ফরম পূরন করা যায়না । কখনো প্রবেশ করা গেলেও আবেদনে লেখা আসে Couldn’t make connection.।

প্রসঙ্গত, ডিজিটাল বাংলাদেশ গড়া ও শিক্ষা ক্ষেত্রে আধুনিকায়ণের পদক্ষেপ হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি কাজ অনলাইনে করা হয়। এরই অংশ হিসেবে ডিগ্রী ভর্তি ফরম, মাস্টার্স ১ম বর্ষ রিলিজের আবেদন, মাস্টার্স শেষ বর্ষ (প্রাইভেট) ও অনার্স ১ম বর্ষের আবেদন ফরম পূরণ সংক্রান্ত কাজ গত কয়েক বছর থেকে অনলাইনে শুরু হয়েছে। কিন্তু এইসব আবেদন ফরম পূরণ করতে এসে সার্ভার সমস্যার জন্য বিড়ম্বনার শিকার হচ্ছেন অসংখ্য শিক্ষার্থী। গত ১৩ ফেব্রুয়ারী থেকে ভর্তি আবেদন শুরু হয়েছে। চলবে ০২ মার্চ পর্যন্ত।

ঢাকা, রাজশাহী, খুলনা, বগুড়া,বরিশাল ও শেরপুরসহ দেশের বেশ কয়েকটি এলাকার অনলাইন পয়েন্টগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, অনেক সময় সারাদিনেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রবেশ করলেও ২০২০ সালের অনার্স পরিক্ষার ফরম পূরন করা যায় না। সূত্র জানায়,উপশহরগুলোতে প্রতিনিয়ত হাজার হাজার শিক্ষার্থী গ্রাম থেকে এসেও সার্ভিস না পেয়ে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। সাইদুর রহমান নামে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর এক শিক্ষার্থী জানান, গত তিনদিন ধরে চেষ্টা করেও অনলাইনে ফরম পূরন করতে পারেননি তিনি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করার পর শিক্ষার্থীর ফরমের জন্য আবেদন কোনো কাজ হয় না। হাজার হাজার শিক্ষার্থীও তার মত সমস্যায় ভূগছেন বলে জানান তিনি।

নিজের সন্তানের আবেদন ফরম পূরণ করতে আসা নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যাংক কর্মকর্তা জানান, দেশকে ডিজিটালাইজ্ড করার নামে সরকার কোটি কোটি টাকা ব্যয় করলেও দেশের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটই এখন পর্যন্ত মানসম্মত করতে পারছেন না; তাহলে কী আমরা ধরে নেব যে, এ সবই লোক দেখানো?

জাতীয় বিশ্ববিদ্যালইয়ের ওয়েবসাইটের দেয়া হেল্পলাইন নম্বরে বারবার যোগাযোগ করা চেষ্টা করলেও কল ঢুকছে না ( ১৬৪২৯ )।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: