fbpx
প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

মোঃ রাসেল ইসলাম

সম্পাদক ও প্রকাশক

জাতীয় শিক্ষা দিবসে ইবি ছাত্রমৈত্রীর লিফলেট বিতরণ ইবি প্রতিনিধি

১৭ সেপ্টেম্বর ২০১৮, ৬:১৯:৪১

বর্তমান ‘শিক্ষা বৈষম্যের’ প্রতিবাদ জানিয়ে ৬ দফা দাবিতে লিফলেট বিতরণ করে জাতীয় শিক্ষা দিবস পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রী। আজ (১৭ সেপটেম্বর) সোমবার কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে শাখা ছাত্রমৈত্রীর সভাপতি মোরশেদ হাবিবের নের্তৃত্বে বেলা সাড়ে এগারোটার সময় দলীয় টেন্ট থেকে এ লিফলেট বিতরণ শুরু হয়।

আজ ১৭ সেপ্টেম্বর জাতীয় শিক্ষা দিবস। ১৯৬২ সালের এই দিনে তৎকালীন জাতীয় শিক্ষানীতি বাতিলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে কয়েকজন নিহত এবং আহত হন অনেকেই। তখন থেকে এই দিনটি ‘শিক্ষা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

ছাত্রমৈত্রীর উল্লেখিত দাবিসমূহ হলো,
(১) চলতি বছরেই সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিতে হবে। সকল বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বাতিল করে দ্বিতীয় শিফট চালু করতে হবে।

(২) প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজের হল-হোস্টেলে সকল শিক্ষার্থীদের জন্য সিট নিশ্চিত করতে হবে। প্রয়োজনে নতুন নতুন হল হোস্টেল নির্মান করতে হবে।

(৩) শিক্ষা মন্ত্রাণালয় থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠানের সকল স্তরে দূর্নীতি বন্ধ করতে হবে। কোচিং-গাইড বানিজ্য বন্ধে শিক্ষা আইন কার্যকর করতে হবে এবং জড়িতদের শাস্তি নিশ্চিত করতে হবে। প্রশ্নফাঁসকারীদের বিচার করতে হবে। সকল প্রকার বর্ধিত ফি-ডোনেশন প্রথা বাতিল করতে হবে।

(৪) অবিলম্বে ডাকসুসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে।

(৫) শিক্ষাখাতে জাতীয় আয়ের ৮ ভাগ বরাদ্দ নিশ্চিত করতে হবে। পর্যায়ক্রমে সমগ্র শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করতে হবে।

(৬) গনপরিবহনে চলমান নৈরাজ্য প্রতিহত করে জননিরাপত্তা নিশ্চিত করতে হবে। সিটিং সার্ভিসের নামে যাত্রী হয়রানী বন্ধ করা সহ গনপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করতে হবে। সকল পরিবহনে যৌন হয়রানি প্রতিরোধে আইন করে জড়িতদের বিচার নিশ্চিত করতে হবে।
লিফলেট বিতরনের সময় উপস্থিত ছিলেন শাখা ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক আব্দুর রউফ, সাংগঠনিক সম্পাদক শামীমুল ইসলাম সুমন, প্রচার সম্পাদক মুজাহিদুল ইসলাম মোরশেদ, সমাজকল্যান সম্পাদক নূর মোহাম্মাদ সাগর, সাংস্কৃতিক সম্পাদক আশিকুল্লাহ পাটোয়ারী, কার্যকরী সদস্য আশিকুর রহমান ও আব্দুল আহাদ।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: