fbpx
প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২২ সেপ্টেম্বর শুরু

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৩:৩৭

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা আগামী ২২ সেপ্টেম্বর শুরু হয়ে ১ অক্টোবর শেষ হবে। এ বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনের বিপরীতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী ১৯১ জন।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যসচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

আবু হাসান জানান, আগামী ২২ সেপ্টেম্বর ‘এ’ ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের পরীক্ষা শুরু হবে। ২৩ সেপ্টেম্বর ‘এ’ ইউনিটের অবশিষ্ট ভর্তি ইচ্ছুকদের পরীক্ষা ও ‘এইচ’ ইউনিটভুক্ত ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৪ সেপ্টেম্বর ‘ডি’ ইউনিটভুক্ত জীববিজ্ঞান অনুষদের পরীক্ষা শুরু হবে। ২৫ সেপ্টেম্বর ‘ডি’ ইউনিটের অবশিষ্ট ভর্তি ইচ্ছুকদের পরীক্ষা এবং ‘জি’ ইউনিটভুক্ত ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৬ সেপ্টেম্বর ‘এফ’ ইউনিটভুক্ত আইন অনুষদ এবং ‘আই’ ইউনিটভুক্ত বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা, ২৯ সেপ্টেম্বর ‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিকী অনুষদের পরীক্ষা শুরু হবে। ৩০ সেপ্টেম্বর ‘সি’ ইউনিটের অবশিষ্ট ভর্তি ইচ্ছুকদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিনই ‘সি১’ ইউনিটভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের পরীক্ষা ও ‘ই’ ইউনিটভুক্ত ব্যবসায় শিক্ষা অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সর্বশেষ ১ অক্টোবর ‘বি’ ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি ইচ্ছুক বেড়েছে ৩৭ হাজার ১৬ জন
বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের ৩৪ টি বিভাগ ও ৩ টি ইনস্টিটিউটের মোট ১ হাজার ৮৮৯ টি আসনের বিপরীতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছেন ৩ লাখ ৫৯ হাজার ৯৬২ জন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী। গত বছর (২০১৮-১৯ শিক্ষাবর্ষ) এ সংখ্যা ছিল ৩ লাখ ২২ হাজার ৯৪৬। ফলে গত বছরের চেয়ে ৩৭ হাজার ১৬ জন ভর্তি ইচ্ছুক বেড়েছে। এই হিসেবে প্রতি আসনের বিপরীতে ১৯১ জন ভর্তি ইচ্ছুক লড়াই করবে।

এর আগে গত ৭ সেপ্টেম্বর অনলাইন ভর্তি আবেদন প্রক্রিয়া শেষ হয়। আগামী ১৮ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৯ মিনিটের মধ্যে ভর্তি ইচ্ছুকদের পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। এ ছাড়া ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও ফলাফল আবেদনকারীর মোবাইল নম্বরে খুদেবার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে পাওয়া যাবে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: