fbpx
প্রচ্ছদ / রাজনীতি / বিস্তারিত

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে সাদেক হোসেন খোকা

১ নভেম্বর ২০১৯, ১২:২৫:৪৫

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যোন সাদেক হোসেন খোকা। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) রাতে তার পরিবার জানিয়েছেন, ম্যানহাটনের স্লোন ক্যাটরিং ক্যানসার সেন্টার হাসপাতালে চিকিৎসাধীন খোকার বেঁচে থাকার আশা ছেড়ে দিয়েছেন চিকিৎসকরা। তারা খোকার সব চিকিৎসা বন্ধ করে দিয়েছেন। ওই হাসপাতালে আইসিইউ তে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে খোকা। অক্সিজেন দিয়ে তার শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখা হয়েছে। খোকার ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন নিউইয়র্কে বাবাকে দেখতে এসেছেন। ইশরাক ছাড়াও হাসপাতালে সার্বক্ষণিক রয়েছেন তার মা, এক ভাই ও বোন।

ইশরাক জানান, অবস্থা সঙ্কটাপন্ন হলেও দেশে ফেরার বিষয়ে সরকারের সঙ্গে কোনো সমঝোতা করবেন না বলে পরিবারের সদস্যদের জানিয়েছেন তার বাবা। তিনি বলেন, ‘বাবা আমাদের বলেছেন, সরকারের সঙ্গে সমঝোতা করে বা ম্যাডামের নির্দেশ ছাড়া দেশে ফেরার কোনো পদক্ষেপ নেবে না।’ বাবার আশু রোগমুক্তি কামনা করে দেশবাসীর কাছে দোয়াও চেয়েছেন ইশরাক। ক্যান্সারের চিকিৎসার জন্য ২০১৪ সালের ১৪ মে থেকে স্ত্রীকে নিয়ে সপরিবারে নিউইয়র্ক থাকছেন খোকা। পরিবারের সদস্যরা জানিয়েছেন, খোকা ও তার স্ত্রী ইসমত হোসেনের পাসপোর্টের মেয়াদ শেষ হলে তা নবায়নের জন্য নিউইয়র্কে বাংলাদেশ কন্স্যুলেট অফিসে নিয়ম মেনে জমা দিয়েছিলেন তারা। কিন্তু ৬ মাসেরও বেশি সময় পার হলেও পাসপোর্ট পাননি।

উল্লেখ্য, রাজধানীর বনানী সুপার মার্কেটের কার পার্কিংয়ের ইজারা দুর্নীতির মামলায় খোকাসহ ৪ জনের ১০ বছর বিনাশ্রম কারাদণ্ড হয়। গত বছরের ২৮ নভেম্বর ঢাকা বিভাগীয় স্পেশাল জজ মিজানুর রহমান খান এ রায় দেন। রায় ঘোষণার সময় খোকাসহ আসামিরা আদালতে অনুপস্থিত ছিলেন। এ কারণে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। এদিকে, খোকার শারীরিক অবস্থা অবনতি হয়েছে- খবর পেয়ে যুক্তরাষ্ট্র বিএনপির অনেকেই হাসপাতালে গিয়ে তার খোঁজ-খবর রাখছেন। বুধবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস মসজিদে খোকার সুস্থতা কামনায় দোয়া-মাহফিল অনুষ্ঠিত হয়। মাওলানা আবুল কালামের নেতৃত্বে এ মাহফিলে উপস্থিত ছিলেন- বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা এম এ সালাম, বিএনপির সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গিয়াস আহমেদ, সাবেক কোষাধ্যক্ষ জসীম ভূঁইয়া, নিউইয়র্ক সিটি বিএনপির সভাপতি হাবিবুর রহমান সেলিম রেজাসহ বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: