করোনা লাইভ
আজকে আক্রান্ত : ২,৯৯৬ ◈ আজকে মৃত্যু : ৩৩ ◈ মোট সুস্থ্য : ১৫১,৯৭২
প্রচ্ছদ / খেলাধুলা / বিস্তারিত

টেস্ট ওপেনারদের দুঃস্বপ্নে আছে বাংলাদেশও

৯ জুলাই ২০২০, ৩:১৯:২৫

টেস্টে ইনিংসের সূচনা করার কাজটা এমনিতেই কঠিন। গত কয়েক বছরে কাজটা আরও কঠিন হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে বাংলাদেশ ও ইংল্যান্ড তো টেস্ট ওপেনারদের দুঃস্বপ্নের জায়গা। ২০১৭ সাল থেকে টেস্ট ওপেনারদের ব্যাটিং জুটির গড়ের তলানিতে যে বাংলাদেশ ও ইংল্যান্ড।

গত তিন বছরে বাংলাদেশের মাটিতে ৩৭ ইনিংসে টেস্ট ওপেনারদের জুটির গড় ছিল মাত্র ১৮.৭২। ইংল্যান্ডে আরও কম। ৭৮ ইনিংসে ইংলিশ ওপেনারদের জুটির গড় ১৮.৬৭ রান। কাল যেমন সাউদাম্পটন টেস্টের প্রথম দিন শুন্য রানের মাথায় ওপেনার ডম সিবলিকে হারায় ইংল্যান্ড। এই চিত্র গত কয়েক বছরে দেখতে দেখতে অভ্যস্ত হয়ে গেছেন ইংলিশ ভক্তরা। ডিউক বল, ইংলিশ কন্ডিশন – সব কিছু মিলিয়েই ইংল্যান্ড এখন ওপেনারদের সবচেয়ে দুঃস্বপ্নের জায়গা।

বাংলাদেশে আবার পেস নয়, স্পিনের কারণে ওপেনারদের কাজটা কঠিন। গত কয়েক বছর বাংলাদেশে টেস্ট উইকেটগুলো ছিল ব্যাটসম্যানদের জন্য নরক। টেস্টের প্রথম সকাল থেকে বল বাঁক খায়! ইনিংসের সূচনায় পেসারদের জায়গায় সচরাচর দেখা যেত স্পিনারদের। নতুন বলে বাড়তি বাউন্স তো আছেই, সঙ্গে উইকেট থেকে পাওয়া বাঁক, সব মিলিয়ে ওপেনারদের কাজটা বাংলাদেশেও কম কঠিন না।

আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজেও ওপেনারদের জুটির গড় ৩০ এর নিচে। কদিন আগে ঘরের মাঠে টেস্ট ক্রিকেট ফেরার পর ওপেনারদের জন্য উর্বরভূমি হয়ে উঠেছে পাকিস্তান। ৯ ইনিংসে ওপেনারদের গড় সর্বোচ্চ ৫৫.৩৩। জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা আছে পাকিস্তানের পরেই।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: