করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ১১,৫৯০

ডিমলায় তিস্তার চরে ভুট্টার বাম্পার ফলন

৬ মে ২০২০, ৫:২৬:৩৩

মোঃ বাসুদেব রায়, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি :
নীলফামারীর ডিমলায় উপজেলার টেপা খড়িবাড়ী ইউনিয়ন, খগা খড়িবাড়ী, গয়াবাড়ী ও খালিশা চাপানী এই ৪টি ইউনিয়নে তিস্তার চরে এবার ভুট্টার বাম্পার ফলন হওয়ায় প্রতিটি কৃষকের মুখে-মুখে হাসি ফুটেছে। কিন্তুু দেশে মহামারী করোনা ভাইরাসের পাদুর্ভাবের কারনে কৃষকরা এখন দিশেহারা। সংবাদকর্মীকে টেপা খড়িবাড়ী ইউনিয়নের বাসিন্দা আঃ রউফ পিতা- নুরু মন্ডল,মোঃ আনোয়ার হোসেন, পিতা- আবু মুসা মন্ডল উভয়ের সাং- মেহের পাড়া, খগা খড়িবাড়ী ইউনিয়নের মোঃ স্বপন মিয়া, পিতা- ঠাটারু মামুদ, ইউসুফ আলী, পিতা- আব্দুর রহমান উভয়ের সাং- দোহলপাড়া, গয়াবাড়ী ইউনিয়নের আবুল হোসেন পিতা- চয় মামুদ, মরজিনা বেগম, উভয়ের সাং- সুপরীটারী, ও খালিশা চাপানী ইউনিয়নের আশরাফ আলী পিতা- মৃত: জবেদ আলী, হুমায়ুন আলী পিতা- মৃত: ছলেমান উভয়ের সাং- ছোটখাতা কৃষকগণ বলেন যে, ভুট্টা পেকে শন-শন হয়েছে কিন্তুু ভুট্টা তুলে ঘরে আনার মত কোন ডশ্রমিক পাওয়া যাচ্ছে না। যদিও কষ্ট করে নিজেই ভুট্টা তুলে বাড়ী নিয়ে আসি তার পরেও বিক্রি করারমত কোন পাইকার বা ক্রেতার পাওয়া যাচ্ছে না। বর্তমান ভুট্টার বাজার মূল্য- ৬শত টাকা তাই কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে এবং পরিবার নিয়ে মানবেতর জীবন যাপন করছে।

উল্লেখ্য যে, ডিমলা উপজেলার বিভিন্ন গ্রামে-গঞ্জে মরিচ চাষীরা মরিচের দাম না পেয়ে সংসারে অনেক ক্ষতিসাধন হয়েছে বলে জানা। ভুট্টা ও মরিচ চাষীরা বিভিন্ন এনজিও ও ব্যাংক হইতে ঋণ গ্রহন করে এসব কৃষি চাষ করেছে। তারা দুচিন্তায় পড়েছে কিভাবে এই ঋণ পরিশোধ করব। এ বিষয় উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ সেকেন্দার আলী সংবাদকর্মীকে জানান ডিমলা উপজেলায় এবার ভুট্টাচাষ হয়েছে ১১৭৫০ হেক্টর গতবারের তুলনায় অনেক বেশি ও মরিচ ৫২৫ হেক্টর আবাদ হয়েছে তার মধ্যে পূর্বে ২০৫ হেক্টর মরিচ উত্তোলন করে এখন অন্যান্য সবজি চাষাবাদ করিতেছেন।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: