করোনা লাইভ
আজকে আক্রান্ত : ৩,১৬৩ ◈ আজকে মৃত্যু : ৩৩ ◈ মোট সুস্থ্য : ১০৩,২২৭
প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

মোজাম্মেল হক

ঢাকা বিশ্ববিদ্যালয়,প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়” ই এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ে দেশের একমাত্র প্রতিষ্ঠান!

৪ জুন ২০২০, ২:০৭:১৮

মোজাম্মেল হক, ঢাবি প্রতিনিধি : যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক সাপ্তাহিক ম্যাগাজিন ‘টাইমস হায়ার এডুকেশন’ তাদের পরিচালিত জরিপ অনুযায়ী এশিয়ার ৪৮৯টি সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। তালিকায় এ বছর বাংলাদেশের একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্থান পেয়েছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। গত বছর এ র‌্যাংকিংয়ে দেশের কোনো উচ্চশিক্ষা প্রতিষ্ঠান স্থান না পাওয়ায় বেশ সমালোচনার মুখে পড়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলো।

বিশ্ববিদ্যালয়ের পাঠদান, জ্ঞান আদান-প্রদান, গবেষণা, ইন্ডাস্ট্রি ইনকাম ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি- এই পাঁচটি মৌলিক বিষয়ের ওপর ভিত্তি করে এ জরিপ চালানো হয়।
র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪০১+। পাঁচটি সূচকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান সাইটেশনে ১৬ দশমিক ৪, ইন্ডাস্ট্রি ইনকামে ৩৬ দশমিক ৬, ইন্টারন্যাশনাল আউটলুকে ৪০ দশমিক ৮, রিসার্চে ১০ দশমিক ৭ ও টিচিংয়ে ১৮ দশমিক ৭। প্রতিটি সূচকের আদর্শ মান ১০০।

একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসাবে দেশকে প্রতিনিধিত্ব করা বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গণমাধ্যমকে বলেন, “বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে নানা প্রয়াস চলছে। আমাদের মূল লক্ষ্য হলো শিক্ষার গুণগত মান অক্ষুন্ন রাখা। এখন একটি সিস্টেমেটিক ওয়েতে শিক্ষকদের গবেষণা এবং তাদের অর্জনগুলোর তথ্য সংগ্রহে একটি প্রয়াস আমরা নিয়েছি। সে লক্ষ্যে নতুন একটি আইসিটি সেল গঠন করেছি। সেই আইসিটি সেলের মাধ্যমে তথ্য সংগ্রহ করছি এবং সেগুলো ওয়েবসাইটে আপডেট করছি।”

র‌্যাংকিংয়ে এশিয়ার সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়। দুই নম্বর স্থানে রয়েছে চীনের আরেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পিকিং ইউনিভার্সিটি। আর তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর।

জাপানের ১১০টি, চীনের ৮১টি, ভারতের ৫৬টি, তুরস্কের ৩৪টি, পাকিস্তানের ১৪টি, মালয়েশিয়ার ১৩টি, শ্রীলংকার ২টি ও নেপালের একটি বিশ্ববিদ্যালয়ের নাম আছে টাইমস হায়ার এডুকেশনের ওই তালিকায়।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: