প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

মো. দ্বীন ইসলাম

চাঁদপুর প্রতিনিধি

তুরস্কের রিলিজিয়ার্স এফেয়ার্স হাই কাউন্সিল প্রেসিডেন্টের সঙ্গে সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী মতবিনিময়

২২ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩৪:৩৩

তুরস্কের ইস্তাম্বুলে ১৫-১৭ ফেব্রুয়ারী ২০২০ইং, ইস্তাম্বুলের ইয়ালোভার আর মোদিস হোটেলে ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব সূফিস স্কলার আয়োজিত ৯ম আন্তর্জাতিক সূফী সম্মেলন শেষে ২০ ফেব্রুয়ারী বিকালে সেদেশের রাজধানী আনকারায় ধর্ম মন্ত্রণালয়ের রিলিজিয়ার্স এফেয়ার্স হাই কাউন্সিল এর সম্মানিত প্রেসিডেন্ট ড. একরেম কেলেস এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মত বিনিময়ে মিলিত হন আওলাদে রাসূল (দ.) ওয়ার্ল্ড সূফি ফোরাম বাংলাদেশের চেয়ারম্যান ও মাইজভাণ্ডার দরবার শরীফের সাজ্জাদানশীন, রাহবারে শরিয়ত ও ত্বরীক্বত হযরত মাওলানা শাহ্সূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী ওয়াল হোসাইনী আল্-মাইজভাণ্ডারী (মা.জি.আ.) ।
মতবিনিময় কালে তিনি বলেন, মুসলিম বিশ্ব আজ কঠিন পরিস্থিতির মুখোমুখি। যুদ্ধ-সংঘাত, ভ্রাতৃঘাতী হানাহানির কারণে মুসলিম বিশ্বে নানামুখী সংকট জিইয়ে রয়েছে। এর মূল কারণ মুসলিম বিশ্বের অনৈক্য। তিনি বলেন, মুসলমানদের নিজস্ব সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্য কৃষ্টি সংস্কৃতি রয়েছে। সুস্থ ও সুন্দরকে ধারণ করা ও নৈতিকতার পথে থাকাই ইসলামী সংস্কৃতির সার কথা। নৈতিক মূল্যবোধের উজ্জীবন ঘটাতে ইসলামী সংস্কৃতিকে পুরোপুরি ভাবে ধারণ ও লালন করতে হবে।
তিনি বাংলাদেশের সাথে তুরস্কের গৌরবোজ্জ্বল ইসলামী সংস্কৃতির বন্ধনের কথা উল্লেখ করে বাংলাদেশের মানুষের সাথে সাংস্কৃতিক মেল বন্ধন গড়ে তোলার অনুরোধ জানান।
এমনটি হলে তুরস্কের মানুষের সাথে বাংলাদেশের মানুষের ভ্রাতৃত্ববোধ আরো সুদৃঢ় হবে। সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী মিয়ানমার থেকে নিপীড়ন ও গণহত্যার মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলমানদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে বাংলাদেশের পাশে দাঁড়াতে ও মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করতে তুরস্ক সরকারের দৃষ্টি আকর্ষণ করেন। এসময় তুরস্কের ধর্ম মন্ত্রণালয়ের রিলিজিয়ার্স এফেয়ার্স হাই কাউন্সিল এর প্রেসিডেন্ট ড. একরেম কেলেস তাঁর বক্তব্যে রোহিঙ্গা মুসলিম ইস্যুতে তুরস্ক বাংলাদেশের পাশে রয়েছে বলে হুজুর কেবলাকে আশ্বস্ত করেন। তিনি হুজুর কেবলার মতো একজন বরেণ্য আওলাদে রাসূলের (দ.) সান্নিধ্য পেয়ে আবেগ আপ্লুত হয়ে উঠেন। তিনি সৈয়দ সাইফুদ্দীন আহমদ আলহাসানী (মাজিআ)কে তুরস্কের ধর্ম মন্ত্রণালয় থেকে বিশেষ উপহার প্রদান করেন।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: