fbpx
প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

মহিবুল্লাহ পাটোয়ারী

নিজস্ব প্রতিনিধি (মহিপুুর )

দায়িত্বরত অবস্থায় পুলিশ সদস্যদের মোবাইল ব্যাবহারে নিষেধাঞ্জা

১৭ মার্চ ২০১৮, ১:১৪:৪০

 

স্টাফ রিপোর্টার –

সম্প্রতি সিলেটে নন্দিত লেখক ও অধ্যাপক জাফর ইকবালের ওপর সন্ত্রাসী হামলার পর বিভিন্ন ছবিতে দেখা যায়, দায়িত্বরত পুলিশ সদস্যরা মোবাইলে মগ্ন ছিলেন। এরপরই দায়িত্বরত অবস্থায় পুলিশ সদস্যদের মোবাইল ব্যবহারের বিষয়টি সমালোচিত হয়। এমন অবস্থায় পুলিশ সদস্যদের দায়িত্বরত অবস্থায় অনিয়ন্ত্রিতভাবে মোবাইল ফোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সংশ্লিষ্ট প্রশাসন।

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী স্বাক্ষরিত এক আদেশে এমন নির্দেশনা জানানো হয়। মহাপরিদর্শকের এই আদেশটি চালু হয়েছে গত ১৫ই মার্চ থেকে। বলা হচ্ছে, সংশ্লিষ্ট পুলিশ সদস্যরা এই আদেশ যদি না মানেন তবে ‘কর্তব্যে’ অবহেলা হিসেবে বিবেচনা করা হবে।’

পুলিশ সদর দপ্তর তাদের পর্যবেক্ষণে জানিয়েছে, বিভিন্ন সময় দায়িত্বরত পুলিশ সদস্যরা দাপ্তরিক বা জরুরি প্রয়োজন ছাড়াও মোবাইল ফোন ব্যবহার করছেন। এতে যথাযথ দায়িত্ব পালনে ব্যাঘাতসহ পুলিশ সদস্যদের নিরাপত্তা, ইস্যুকৃত অস্ত্র-গুলি ও সরকারি সম্পদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। ফলে মোবাইল ব্যবহার কর্তব্যে অবহেলার শামিল।

  • গুরুত্বপূর্ণ কয়েকটি নির্দেশনা: ডিউটিতে নিয়োজিত পুলিশ সদস্যরা অবশ্যই মোবাইল ফোন ব্যবহার সংক্রান্ত প্রদত্ত নির্দেশনাটি যথাযথভাবে পালন করবেন। দায়িত্বরত অবস্থায় জরুরি প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করা যাবে না। কোন কোন পুলিশ সদস্য মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন সেই মোবাইল নম্বর নামের পাশে উল্লেখ করতে হবে। পুলিশ সদস্যরা সেলফি বা ছবি সামাজিক যোগযোগ মাধ্যমে পোস্ট করা থেকে বিরত থাকবেন।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: