করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ২৬৮,৭৭৭

দৈনিক আলোর প্রতিদিনের সৌজন্যে মাইকিং করে “করোনা” সচেতনতা

২৫ মার্চ ২০২০, ২:০৯:১৩

পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার বিভিন্ন স্থানে দৈনিক আলোর প্রতিদিনের সৌজন্যে গতকাল ২৪ মার্চ মাইকিং করে জনসাধারনের করোনা ভাইরাস সম্পর্কে নানান দিক নির্দেশনা ও করণীয় বিষয় প্রচার করে বড়বাইশদিয়ার অনেক স্থান তক্তাবুনিয়া বাজার হয়ে তুলাতুলি হাওলাদার কান্দা হইয়া মৌডুবী বাজার হয়ে কাজি কান্দা নিজকাটা বাজার ছাতিয়ান পাড়া সামনে দিয়ে মধুখালী,বাদঘাট,কাটাখালি,ফেলাবুনিয়া, আর তক্তাবুনিয়া চারপাশসহ মাইকিং করে আলোর প্রতিদিনের শুভাকাঙ্ক্ষী ও সমাজের সাধারন জনতার পাশে দাঁড়ানো এক লোক মোঃ রিফাত মাহমুদ ।

এসময় সাধারন মানুষগন বলেন করোনা সম্পর্কে আমরা শুনেছি তবে এভাবে মাইকিং করে সকলের কাছে এখনো কেউ বলে নাই এ মাইকিং বা সচেতন বানী সকলের কাছে পৌঁছে গেছে আশা করি সকলে করোনা ভাইরাস সম্পর্কে জানবে সতর্ক থাকবে আমিও শুনেছি জেনেছি সবাইকে বলবো জানাবো ।

দৈনিক আলোর প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক মোঃ রাসেল ইসলাম বলেন ঃ পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলায় আমার বড়বাইশদিয়া ইউনিয়নের ছাতিয়ানপাড়া গ্রামে আমার জন্ম । আমি চাই দেশের সকল মানুষ সুস্থ সুন্দর ভাবে বাচুক । সারাদেশে মাইকিং করে হয়তো বলা আমার একার পক্ষে সম্ভব না তবুও নিউজ সংবাদের মাধ্যমে পৌঁছে দিচ্ছি করোনা ভাইরাস সম্পর্কে সকল খবর সচেতন বানী । আমি বলতে চাই করোনা সম্পর্কে সকলে জানুন ঃ

‘নভেল’ করোনাভাইরাস কি?
কোভিড-১৯ ভাইরাস কীভাবে ছড়ায়?
করোনাভাইরাসের লক্ষণগুলো কী?
সংক্রমণের ঝুঁকি আমি কীভাবে এড়াতে পারি?
সঠিকভাবে হাত ধোয়ার অন্যতম উপায় কী?
মাস্ক পরা উচিত?
কোভিড-১৯ কি শিশুদের শুরুক্ষা কি ভাবে দিব ?
পরিবারের কোনও সদস্যের এই লক্ষণ দেখা দিলে কী করা উচিত?
আমার সন্তানকে বিদ্যালয়ে কোচিং পাঠানো বন্ধ করা উচিত ।
অজথা ভ্রমণের বা গনজামায়েত বন্ধ করা উচিত ।

গর্ভবতী নারীদের মাধ্যমে কি তাদের অনাগত সন্তানের মধ্যে করোনা ভাইরাস সংক্রমিত হতে পারে?
এখন পর্যন্ত এমন কোন প্রমান হাতে নেই যাতে বলা যেতে পারে যে, গর্ভাবস্থায় এই ভাইরাস মায়ের থেকে তার সন্তানের মধ্যে সংক্রমিত হতে পারে। এছাড়াও, শিশুর উপর এই ভাইরাসের সম্ভাব্য প্রভাব সম্পর্কে মন্তব্য করার মতোও কোন প্রমাণ নেই। বর্তমানে এবিষয়ে পরীক্ষা নিরীক্ষা চলছে। এই ভাইরাসের সংক্রমণের হাত থেকে গর্ভবতী নারীদের রক্ষা পেতে হলে জ্বর, কাশি বা শ্বাসকষ্ট জাতীয় লক্ষণ দেখা দেয়ার সাথে সাথে যথাযথ সতর্কতা অবলম্বন করা এবং আগেভাগেই চিকিৎসা সেবা নেওয়া উচিত।

এসকল বিষয় সকল মানুষকে সচেতন করা উচিত এবং সচেতন হওয়া উচিত ।সকলে সুস্থ সুন্দর সচেতন থাকবেন ধন্যবাদ ।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: