fbpx
শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯

ধেয়ে আসছে তিন ঘূর্ণিঝড়: কিয়ার-মহা-বুলবুল

৭ নভেম্বর, ২০১৯ ১০:৩৮:৩৫

ঘূর্ণিঝড় ‘কিয়ার’ এখনও অবস্থান করছে আরব সাগরে। তার ওপর দাপট দেখাচ্ছে নতুন ঘূর্ণিঝড় ‘মহা’। ১৯৬৫ সালের পর একইসঙ্গে দুটি ঘূর্ণিঝড় আরব সাগরের বুকে এই প্রথম। গত ৫০ বছরের ইতিহাসে এমনটা দেখা যায়নি। এবার দুই ঘূর্ণিঝড় একসঙ্গে অবস্থান করায় মাঝেমধ্যেই গতিপথ বদলে যাচ্ছে ঝড়ের। ফলে দুই ঝড়ই এখনও পর্যন্ত সমুদ্রে বিরাজ করছে।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ১২ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এর প্রভাব বাংলাদেশেও পড়তে পারে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর। ১২ ঘণ্টার মধ্যে নিম্নচাপটি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম বা প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে বলে জানিয়েছে তারা।

বর্ষা-পরবর্তী সময়ে অস্থির থাকে বঙ্গোপসাগর এবং আরব সাগর। ঘূর্ণিঝড়ের প্রবণতা বেড়ে যায়। এ বছর আরব সাগর ও বঙ্গোপসাগরে মোট ছয়টি ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। এবার সপ্তম ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে যাচ্ছে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি। ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘বুলবুল’। এই নামটি পাকিস্তানের দেওয়া।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত:

সর্বশেষ

আমাদের ফেসবুক পাতা

আমাদের ইউটিউব চ্যানেল


প্রতিনিধি নিয়োগ

সম্পাদক ও প্রকাশক : মোঃ রাসেল ইসলাম
নির্বাহী সম্পাদক : বনি আমিন
বার্তা সম্পাদক : রাইতুল ইসলাম
প্রধান কার্যালয় : ১৬১/১/এ উলন, রামপুরা, ঢাকা-১২১৯
মোবাইল : 01715674001
বিজ্ঞাপন : 01727338602
ইমেইল : alorprotidin@gmail.com, news.alorprotidin@gmail.com

Developed by RL IT BD