fbpx

উত্তম চক্রবর্তী

মনিরামপুর(যশোর)

পানির অভাবে মণিরামপুরে পাট জাগ দেওয়া নিয়ে বিপাকে কৃষক

৪ আগস্ট ২০১৯, ৭:০৪:৪১

উত্তম চক্রবর্তী,মণিরামপুর(যশোর)অফিস :
যশোরের মণিরামপুরে পানির অভাবে পাটের জাগ দিতে পারছে না কৃষকেরা। জমি থেকে পাট কেটে দুরের জলাশয়ে নিয়ে যেতে হচ্ছে তাদের। এতে কৃষকের মোটা অংকের টাকা গচ্ছা যাচ্ছে বাহন খরচ হিসেবে।উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানাগেছে, এ বছর মণিরামপুর উপজলায় পাট চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ৫ হাজার ৫শত হেক্টর জমিতে। কিন্তু আবাদ করা হয়েছে ৫ হাজার ১শত ৭৫ হেক্টর জমিতে।
স্থানীয় কয়েকজন কৃষকের সাথে কথা বলে জানাগেছে, এবছর মণিরামপুরে বৃষ্টি কম হওয়ায় জলাশয়গুলোতে পানি বেশি জমেনি। পুকুর, খাল ও বিলের তলানী পর্যন্ত শুকনো হয়ে আছে। ফলে এখন কাটা পাট জাগ দিতে না পেরে মহা বিপাকে আছে কৃষকেরা।

এ উপজেলার বিভিন্ন ইউনিয়নের মাঠে পাট কাটা শুরু করেছেন কৃষকেরা। কাটা পাট থেকে পাতা ঝরার জন্য ক্ষেতেই সারি বন্ধ ভাবে রাখা হয়েছে। পাট পচানোর জন্য কাটা পাট অন্যত্র নিয়ে জাগ দেওয়ার কাজ করছে কৃষকেরা। এছাড়া বর্তমানে পাট কাটার জন্য শ্রমিক পাওয়া যাচ্ছে না। যা পাওয়া যাচ্ছে তা আবার দামও অনেক বেশি। এ বছর পাটের যে ফলন হবে তাতে খরচ উঠা দুষ্কর হয়ে যাবে। পাটেও কৃষকের লোকসান গুনতে হবে এবছর।

ইউনিয়ন ভিত্তিক কৃষি অফিসাররা জানিয়েছেন, এ বছর পাটের ফলন মোটামোটি ভালো হয়েছে। তবে পানির অভাব থাকায় পাট জাগ দেওয়া নিয়ে কৃষকের একটু সমস্যা রয়েছে।

Attachments area

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: