শনিবার ২৭ ফেব্রুয়ারি, ২০২১

পীরগঞ্জে কৃষকদের মাঝে জিংক ধানের বীজ বিতরণ

৩ ডিসেম্বর, ২০২০ ৯:২৪:৪৮

পীরগঞ্জ ঠাকুরগাঁও প্রতিনিধি ঃ খাদ্য নিরাপত্তার পাশাপাশি জনসাধারণের পুষ্টি উন্নয়নের জন্যে পীরগঞ্জে হারভেস্টপ্লাস এর উদ্যোগে জিংক ধানের বীজ বিতরণ করা হয়েছে। বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও ৩ আসনের সংসদ সদস্য জাহিদুর রহমান জাহিদ। ৩ ডিসেম্বর ঠাকুরগাঁয়ের পীরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত বীজ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার রেজাউল করিম। এতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন কৃষিবিদ রুহুল আমিন মন্ডল এগ্রিকালচার রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসার হারভেস্টপ্লাস বাংলাদেশ, কৃষিবিদ সিরাজুল ইসলাম হারভেস্টপ্লাস প্রকল্পের অফিসার , কৃষিবিদ মামুনুর রশিদ প্রজেক্ট অফিসার হারভেস্টপ্লাস বাংলাদেশ, পীরগঞ্জ উপজেলা কৃষি অফিসার এস এম গোলাম সারওয়ার প্রমূখ । অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার রেজাউল করিম বলেন, জিংক সমৃদ্ধ খাবার খেলে ছেলে মেয়েরা খাটো হয় না। শিশুদের শারীরিক বৃদ্ধি ও মেধার বিকাশ হয়। ক্ষুধা-মন্দা দূর করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই খাবার খেলে জিংক বড়ি খেতে হবে না।

অনুষ্ঠান থেকে জানানো হয়েছে যে হারভেস্টপ্লাস জনসাস্থ্য উন্নয়নে ২০১৩ সাল থেকে বাংলাদেশে কাজ করছে। ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ সহ বাকি উপজেলায় প্রকল্পের আওতায় হারভেস্টপ্লাস জিংক সমৃদ্ধ ধান মাঠ পর্যায়ে সম্প্রসারণ ও পুষ্টি উন্নয়নে কাজ করছে। বক্তারা জিংক ধান বেশী বেশী চাষাবাদের পাশাপাশি বীজ রাখা ও নিয়মিত জিংক চালের ভাত খাওয়ার পরামর্শ দেন। আয়োজক সংস্থা জানায়, জিংক সমৃদ্ধ খাবার খেলে কিশোরী ও গর্ভবতী মায়ের জিংকের অভাব হলে শারীরিক দূর্বলতা দেখা দেয় এবং গর্ভের সন্তানের স্নায়ুতন্ত্র ক্ষতিগস্ত হয়। উল্লেখ্য, দৈনিক শিশুদের ৩-৫ মিলিগ্রাম ও মহিলাদের ৮-৯ মিলিগ্রাম জিংকের প্রয়োজন। পীরগঞ্জ উপজেলায় ৪ হাজার ৭শত পরিবারের মাঝে বিতরণ করা হবে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত:

আমাদের ফেসবুক পাতা

আমাদের ইউটিউব চ্যানেল


প্রতিনিধি নিয়োগ

সম্পাদক ও প্রকাশক : মোঃ রাসেল ইসলাম
নির্বাহী সম্পাদক : বনি আমিন
বার্তা সম্পাদক : রাইতুল ইসলাম
প্রধান কার্যালয় : ১৬১/১/এ উলন, রামপুরা, ঢাকা-১২১৯
মোবাইল : 01715674001
বিজ্ঞাপন : 01727338602
ইমেইল : alorprotidin@gmail.com, news.alorprotidin@gmail.com

Developed by RL IT BD