প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

পীরগঞ্জে খেজুর রস সংগ্রহে ব্যস্ত গাছীরা

১২ ডিসেম্বর ২০১৯, ৯:২১:২২

ফাইদুল ইসলাম,
পীরগঞ্জ ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার বৌরচুনা, জাবরহাট এলাকায় শুরু হয়েছে খেজুর গাছ প্রস্তুতের কাজ। শীতের শুরুতে কুয়াশার চাদরে ঢাঁকা কনকনে ঠান্ডায় খেজুর রসের মজা নিতে ও সংগ্রহে গাছিরা ব্যস্ত সময় পার করছেন। হেমন্তের ফসল ঘরে উঠার পরপরই প্রকৃতির মাঝে একধরনের শূন্যতা বিরাজ করে,আর সেই শূন্যতার মাঝে শীতঋতুর আগমন ঘটে। এই শীতে খেজুর রসের সাথে শখ্যতা আছে অনেকেরই। তাই ঐতিহ্যের এই ধারাবাহিকতায় গাছীদের কাছে এ যেন ঐতিহ্যের খেলা।

গাছিদের সাথে কথা বলে জানা যায়, খেজুর রসের প্রকারভেদ- জিড়েন রস, সাঁঝ বা সন্ধ্যা রস, বাসি রস বা ভোর বেলার রস এবং উলারস। একটি খেজুর গাছ থেকে রস পেতে হলে প্রায় চলিশ দিন বিভিন্নভাবে পরিচর্যা করতে হয় বলে জানান গাছিরা। প্রতিদিন বিকেলে খেজুর গাছের সাদা অংশ পরিষ্কার করে ছোট-বড় মাটির কলস বেঁধে রাখা হয় খেজুর গাছে। পরদিন সকালে ওইসব কলসে গড়িয়ে গড়িয়ে পড়া রস সংগ্রহ করে বিক্রি করা হয়। গাছীরা জানান, বছরের পাঁচ মাস রস সংগ্রহ করা যায়। এ রস থেকে বিভিন্ন রকমের পাটালি ও লালি গুড় তৈরি করে জীবিকা নির্বাহ করেন তারা। এছাড়াও শীতের পিঠা ও পায়েসের জন্য খেজুর রসের ও গুড়ের বাড়তি চাহিদাও রয়েছে বেশ। এ ব্যাপারে উপজেলার বৌরচুনা এলাকার গুড় ব্যবসায়ী নজরুল ইসলাম বলেন, আমার ১৫০টি খেজুর গাছ আছে। এই গাাছের রস দিয়ে বর্তমানে প্রতিদিন ৪৫ হতে ৫০ কেজি খেজুর গুড় তৈরি করে বিক্রি করি। খেজুর গুড়ের অতিরিক্ত চাহিদা থাকায় বাড়ি থেকেই গুড় বিক্রি শেষ হয়ে যায়। আমাদের এলাকায় আরো বেশ কিছু খেজুর গাছ রয়েছে। গাছীরা প্রতিবছর এগুলো থেকে খেজুর রস সংগ্রহ করে সুখে আছে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: