fbpx

পীরগঞ্জে মাচায় তরমুজ চাষ করে স্বাবলম্বী কৃষক

৪ সেপ্টেম্বর ২০১৯, ৫:৪৭:৪১

ফাইদুল ইসলাম,ঠাকুরগাঁও,প্রতিনিধিঃ
ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে মাচায় আগাম জাতের ব্ল্যাক বক্স ও সাগর কিং তরমুজ চাষ করে বেশ স্বাবলম্বী হয়েছেন উপদইল গ্রামের গোলাম রব্বানী রুবেল। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় এই প্রথম নতুন পদ্ধতিতে মাচায় তরমুজ চাষ করে ৩গুণ লাভবান হবেন বলেন স্থানীয় কৃষকরা মনে করছেন। উপদল গ্রামের কৃষক গোলাম রব্বানী রুবেল এবার ২.৫ একর জমিতে প্রায় ৪লক্ষ টাকা খরচ করে প্রায় ১৫ লক্ষ টাকা বিক্রি করেছেন আরও মাচায় অনেক তরমুজ আছে সেই তরমুজ গুলো আরো অনেক টাকা বিক্রি হবে।

স্থানীয় কৃষক আইনুম সলাম,দবিরুল ইসলাম,আসম আলী,বলেন এই নতুন পদ্ধতিতে মাচায় তরমুজ চাষ দেখে আমরা অনুপ্রেরণা পেয়েছি। আগাম মাচায় তরমুজ চাষে বেশ স্বাবলম্বী হওয়া যাবে তাই আমরা এবার এভাবে তরমুজ চাষ করবো।

কৃষক গোলাম রব্বানী রুবেল জানান,আমি ৪লক্ষ ৫০হাজার টাকা খরচ করে বর্তমানে ১২লক্ষ টাকা বিক্রি করেছি। আরও মাচায় তরমুজ আছে। পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এসএম গোলাম সারোয়ার জানান, অফ সিজিনে মাচায় তরমুজ চাষ করে কৃষক বেশ লাভবান হচ্ছে। এই আবাদ দেখে পার্শ্ববর্তী গ্রামের কৃষকরা উৎসাহ পেয়ে তারাও আবাদ করবে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: