করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ৪৭১,৭৫৬
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

ফরিদপুরে পাঁচ দফা দাবিতে চাষি ও চিনিকল শ্রমিকদের মানববন্ধন

২৮ নভেম্বর ২০২০, ৮:১০:১৬

সালেহীন সোয়াদ সাম্মী,
মধুখালী (ফরিদপুর) প্রতিনিধিঃ
আখ চাষি ও চিনিকলের শ্রমিকদের বকেয়া আদায়সহ পাঁচ দফা দাবিতে ফরিদপুরের মধুখালীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টার দিকে মধুখালীতে ঢাকা-খুলনা মহাসড়কে এই কর্মসূচি পালন করেন কয়েক হাজার চাষি ও শ্রমিক। কেন্দ্রীয় আখচাষি ফেডারেশন ও শ্রমিক কর্মচারী ফেডারেশনের সিদ্ধান্ত মোতাবেক ফরিদপুর চিনিকলের চাষি ও শ্রমিকরা এই কর্মসূচির আয়োজন করেন।

ফরিদপুরের একমাত্র ভারী শিল্প ‘ফরিদপুর চিনিকলে’ কর্মরত শ্রমিক কর্মচারীদের পাঁচ মাসের বকেয়া বেতনসহ অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের গ্র্যাচুইটি, আখচাষিদের আখের মূল্য পরিশোধ, চিনিশিল্প বন্ধের প্রক্রিয়া বাতিলকরণ, আসন্ন (২০২০-২০২১) আখ মাড়াই মৌসুমের পূর্বে যাবতীয় মালামাল সরবরাহ করা, আখ উৎপাদনের স্বার্থে সার, বীজ, কীটনাশকসহ জরুরি উপকরণ সরবরাহ করার দাবি জানিয়েছেন আন্দোলনকারীরা। ফরিদপুর আখচাষি কল্যাণ সংস্থার সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন ওসমান গনি মোল্লা, সিরাজুল ইসলাম, হারুন অর রশিদ, কাজল বসু, মির্জা আহসানুজ্জামান আজাউল, রেজাউল হক বকু, অাজিজুর রহমান মোল্যা, মোঃ ইলিয়াস মিয়া, শহিদুল ইসলাম, ওহিদুজ্জামান বাবলু, অাক্তারুজ্জামান খোকন, অাবু সাইদ মিয়া, গোলাম ফারুক, প্রমুখ।

ফরিদপুর সুগার মিলস সূত্রে জানা যায়, ‘ফরিদপুর চিনিকলে’ কর্মরত শ্রমিক কর্মচারীদের পাঁচ মাসের বকেয়া সাত কোটি, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের গ্র্যাচুইটি বকেয়া ২৫ কোটি, মজুরি কমিশনের বকেয়া চার কোটি এবং আখের মূল্য বকেয়া এক কোটি ৩০ লাখ টাকা। এ বিষয়ে ‘ফরিদপুর চিনিকলে’ ব্যবস্থাপনা পরিচালক গোলাম কবির বলেন, এই বকেয়ার বিষয়ে আমরা অধিদপ্তরে জানিয়েছি, সেখান থেকে টাকা ছাড় পেলে পরিশোধ করা হবে। তিনি আরও জানান, ফরিদপুর চিনিকলে বর্তমানে দুই হাজার মেট্রিকটন চিনি মজুদ রয়েছে। যার মূল্য ১২ কোটির বেশি হবে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: