প্রচ্ছদ / Uncategorized / বিস্তারিত

ফুলবাড়ীতে জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত

১২ ডিসেম্বর ২০১৯, ৯:২৫:২৪

dav

এহসান প্লুটো,দিনাজপুর প্রতিনিধি:
দিনাজপুরের ফুলবাড়ীতে গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা চত্বরে ‘সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ এই প্রতিপাদ্য কে সামনে নিয়ে আজ ১২ ডিসেম্বর দ্বিতীয়বারের মতো পালিত হলো ‘ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯’।
দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আয়োজনে সকালে উপজেলা চত্বরে একটি র‌্যালী পৌর শহরের প্রধান প্রধান ফটক প্রদক্ষিণ শেষে উপজেলা সভাকক্ষে মিলিত হয়।

আইসিটি দিবস বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস। ২৭ নভেম্বর ২০১৭ তারিখে বাংলাদেশ সরকার এ দিবসটি রাষ্ট্রীয়ভাবে পালনের ঘোষণা দেয়। গত ২৬ নভেম্বর ২০১৮ তারিখে আইসিটি দিবসের পরিবর্তে এ দিনকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়। প্রতিবছর ১২ ডিসেম্বর জাতীয় ও রাষ্ট্রিয়ভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর দিবসটি পালন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেই থেকে গত দু’বছর ধরে দিবস টি জাতীয় ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

সকালে উপজেলা চত্বরে আয়োজিত র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আতাউর রহমান মিল্টন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, বিশেষ অতিথি মহিলা ভাইস চেয়ারম্যান নীরু সামসুন্নাহার,কৃষি অফিসার এটিএম হামিম আশরাফ প্রমূখ। এসময় উপস্থিত ছিলেন সমাজ সেবা কর্মকর্তা মোঃ আখতারুজ্জামান,মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সমসের আলী মন্ডল,নির্বাচন কমিশন অফিসার জিকরুল আলম,উপজেলা আইসিটি বিষয়ক সহকারী প্রোগ্রামার মাহামুদুল আলমসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

উক্ত আলোচনা সভা অনুষ্ঠানে বক্তারা ডিজিটাল নিরাপত্তা আইনের আলোকে সকল শ্রেণীর জনসাধারনকে গুজবে কান না দিয়ে সঠিক তথ্য জনসাধারণের সামনে তুলে ধরার উপর গুরুত্বারোপ করেন। বক্তারা আরও বলেন,ইন্টারনেটে কোন কিছু শেয়ার দেওয়ার আগে অবশ্যই তা সঠিক কিনা যাচাই করা দরকার।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: