করোনা লাইভ
আজকে আক্রান্ত : ৬৯৭ ◈ আজকে মৃত্যু : ১৬ ◈ মোট সুস্থ্য : ৪৭৩,১৭৩
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

ফেনীতে উৎসবমুখর পরিবেশে আয়কর রিটার্ন দাখিল : ৫ মাসে আদায় ২৬ কোটি টাকা

১ ডিসেম্বর ২০২০, ৭:০৮:৪০

চট্টগ্রাম ব্যুরো::
মহামারী করোনাভাইরাস পরিস্থিতির কারণে আয়কর মেলা না হলেও ফেনীতে উৎসবমুখর পরিবেশেই আয়কর রিটার্ন দাখিল করছেন গ্রাহকরা। সেবা প্রদান সহ তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকার পত্রও প্রদান করা হচ্ছে।

আয়কর বিভাগ সূত্র জানায়, গত ১ জুলাই থেকে রোববার (২৯ নভেম্বর) পর্যন্ত জেলা সদর, ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম উপজেলা নিয়ে কর অঞ্চল ফেনী-৮ এর আওতায় ১ কোটি ৩৩ লাখ ৬ হাজার ৯শ ৩৭ টাকা আয়কর জমা পড়েছেন। রিটার্ন দাখিল করেছেন ৩ হাজার ৬শ ৬৩ জন ব্যক্তি। একইভাবে ফেনী পৌর এলাকায় কর অঞ্চল ফেনী-৭ এর আওতায় ২৫ কোটি ৩২ লাখ টাকা ৪৪ হাজার ৯৩৭ টাকা আয়কর জমা হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন ৬ হাজার ৩শ ৮৭ জন।

সূত্র আরো জানায়, কর অঞ্চল ফেনী ৭ এর আওতায় গত জুলাই মাসে ৪ কোটি ৬৫ লাখ, আগস্টে ২ কোটি ৭৮ লাখ, সেপ্টেম্বরে ৭ কোটি ৯৫ লাখ, অক্টোবরে ৫ কোটি ৪৩ লাখ ও নভেম্বরে ৪ কোটি ৫০ লাখ টাকা আয়কর জমা হয়েছে। জুলাই মাসে ১শ ২৫ জন, আগস্টে ২শ ৬৫ জন, সেপ্টেম্বরে ৫শ ৩০ জন, অক্টোবরে ৯শ ১১ জন ও নভেম্বরে ৪ হাজার ৫শ ৫৬ জন রিটার্ন জমা দিয়েছেন।

কর অঞ্চল ফেনী এর উপ-কর কমিশনার মো: রাকিবুল হাফিজ জানান, ২০১০ সাল থেকে দেশব্যাপী প্রতি বছর আয়কর মেলা হলেও এবছর মহামারি করোনা ভাইরাসের কারণে মেলা অনুষ্ঠিত হচ্ছে না। তবে করদাতা ও সেবাগ্রহীতাদের সুবিধার্থে মেলার পরিবেশে স্বাস্থ্যবিধি মেনে আয়কর রিটার্ন গ্রহণ, কর তথ্যসেবা এবং তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকার পত্র প্রদান করা হচ্ছে।

তিনি আরো বলেন, অর্থ আইন, ২০২০ মোতাবেক সকল টিআইএনধারীর রিটার্ন দাখিল বাধ্যতামূলক এবং শুধুমাত্র কোম্পানি করদাতা ব্যতীত অন্য সকল করদাতার রিটার্ন দাখিলের সময় আজ শেষ হচ্ছে।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: