প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

মো. দ্বীন ইসলাম

চাঁদপুর প্রতিনিধি

মতলব উত্তরে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মাসিক সমন্বয় সভা

বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মানে মানসম্মত প্রাথমিক শিক্ষার কোন বিকল্প নেই–এমএ কুদ্দুস

১০ মার্চ ২০২০, ৫:০০:২৯

‘মান সম্মত শিক্ষা জাতির প্রতিজ্ঞা’ এ স্লোগানকে সামনে নিয়ে মতলব উত্তরে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ কমপ্লেক্সের মায়া বীর বিক্রম অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।
প্রধান অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস বলেন, বহু ত্যাগ, তিতিক্ষা ও সংগ্রামের বিনিময়ে আমরা একটি স্বাধীন ভূ-খন্ড পেয়েছি। বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মানে মানসম্মত প্রাথমিক শিক্ষার কোন বিকল্প নেই। সেক্ষেত্রে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের দায়িত্বশীল অগ্রনী ভূমিকা রাখতে হবে। একটি শিশুকে প্রাথমিক স্তরে সঠিক গাইড লাইন দিয়ে উপযুক্ত করে তুললে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি পর্যায়ে তার ভবিষ্যৎ উজ্জ্বল হয়ে উঠে। নিজের সন্তান মনে করে শিশুদের মানবিক যত্নে পাঠদান করাবেন। সকলের সহযোগিতা নিয়ে মিলে মিশে কাজ করলে অসম্ভবকে সম্ভব করা যায়।
তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শিশু শিক্ষার প্রতি মনোনিবেশ করতে হবে শিক্ষকদের। শিশুদের শিক্ষাবান্ধব খেলনা সামগ্রী দেয়ার ব্যবস্থা করবো। ছোটকাল থেকে শিশুদের শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার প্রতি মনোযোগী করতে পারলে ওই শিশু বড় হয়ে দেশে সুনাম বয়ে আনবে। ছোটবেলায় শিশুর সর্বাঙ্গীন বিকাশ না হলে, শত চেষ্টা করলেও পরে তা সম্ভব নয়। তাই আমার মতে অধিক হারে উচ্চ শিক্ষিত, মেধাসম্পন্ন ও আদর্শবান লোক শিক্ষকতা পেশায় যাতে আসে তার ব্যবস্থা করা উচিত।
তিনি করোনা ভাইরাস প্রসঙ্গে বলেন, সংক্রমনের কাট অফ চ্যানেল হচ্ছে হাত ধোয়া, হাত থেকে নাকে, মুুখে, চোখে ভাইরাসের চলাচল বন্ধ করতে ঘন ঘন সাবান হ্যান্ড ওয়াস দিয়ে মিনিমাম ১ মিনিট ঘসে ঘসে হাত ধোয়ার অভ্যাস করতে হবে। ঘন ঘন হাত ধোয়া ছাড়াও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা ভাল। কাজের মাঝখানে ঘন ঘন হ্যান্ড স্যানিটাইজার ইউজ করলে মাস্ক ব্যাবহারের সাথে বেটার প্রোটেকশান তৈরী করে। এলকোহল বেইজড হ্যান্ড স্যানিটাইজার দেশেই তৈরী হয়। এছাড়াও ফার্মেসীতে হেক্সাসল কিনতে পাওয়া যায়, যদিও গন্ধ কড়া। কিন্তু কাজের জিনিস। বাচ্চাদেরকে স্কুলে স্যানিটাইজার ব্যবহার করতে অভ্যাস করাবেন।
উপজেলা শিক্ষা কর্মকর্তা ইকবাল হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে ও সহকারী শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মাহফুজ মিয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা অলিউল্ল্যাহ, আহসানুজ্জামান লুলু, ৯৭ নং ফরাজীকান্দি সপ্রাবি. ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল বাতেন।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: