করোনা লাইভ
আজকে আক্রান্ত : ০ ◈ আজকে মৃত্যু : ০ ◈ মোট সুস্থ্য : ২৭৫,৪৮৭
প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে গণস্বাক্ষর

১৫ জুলাই ২০২০, ১০:৩০:৪৯

মোঃ সোহাগ ইসলাম

সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছে কলেজটির সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের একটি অংশ। আজ বুধবার বেলা ১১ টা থেকে ১ টা পর্যন্ত নগরীর মহাত্না অশ্বিনী কুমার (টাউন) হল সম্মুখে এই কর্মসূচির আয়োজন করা হয়।

গণস্বাক্ষর কর্মসূচিতে বক্তব্য রাখেন, বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি এড. এ কে এম জাহাঙ্গীর, বরিশাল সিটি করপোরেশনের প্যানেল মেয়র রফিকুল ইসলাম খোকন, মহানগর আওয়ামী লীগ নেতা হাসান মাহমুদ বাবু প্রমুখ।

এই কর্মসূচি পালন করার সময় রাস্তার উল্টো পাশে সরকারি বরিশাল কলেজের নাম ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ করার দাবিতে সমাবেশ করে নগরীর প্রগতিশীল রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলো।

সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবি নিয়ে গণস্বাক্ষর কর্মীসূচির উদ্বোধক কলেজেটির সাবেক ভিপি ও বরিশাল মহানগর আওয়ামীলীগের সভাপতি এড. একেএম জাহাঙ্গীর তার বক্তব্যে বলেন, বরিশাল কলেজের জমি কেউ দান করেনি, এটা খরিদ করা হয়েছে। ১৯৬৩ সালে যখন এই কলেজটি প্রতিষ্ঠিত হয়েছিলো তখন নাম ছিলো বরিশাল নাইট কলেজ।

তিনি আরো বলেন, স্বাধীনতার পরে এটি ডে এবং নাইট কলেজে রুপান্তরিত হয়। এখন এই কলেজটি বাংলাদেশ জুড়ে ‘বরিশাল কলেজ’ নামে পরিচিতি লাভ করেছে। তবে এখন যে নাম পরিবর্তনের পক্ষে-বিপক্ষের ব্যাপার দাড়িঁয়েছে এটা অত্যান্ত দুঃখজনক।

এসময় তিনি সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবি জানান।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: