শিরোনাম
     করোনা লাইভ
আজকে আক্রান্ত : ১,৩৫৬ ◈ আজকে মৃত্যু : ৩০ ◈ মোট সুস্থ্য : ১৩৭,৯০৫
প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

বরিশাল কলেজের নাম পরিবর্তনের পক্ষে বিপক্ষে নানা কর্মসূচি

১৩ জুলাই ২০২০, ২:৫৬:৪৪

মোঃ সোহাগ ইসলাম

সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন করে ’মহাত্না অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ করার পক্ষে বিপক্ষে বিভিন্ন কার্যক্রম শুরু হয়েছে বরিশাল নগরী জুড়ে। আজ রোববার সকাল ১১ টায় নগরীর রিপোটার্স ইউনিটি কার্যালয়ে কলেজটির নাম পরিবর্তনের পক্ষে সংবাদ সম্মেলন করে ‘অশ্বিনী কুমার স্মৃতি সংসদ’। অন্যদিকে কলেজটির নাম পরিবর্তন না করার আহবান জানিয়ে গতকাল শনিবার মানববন্ধন করার পর আজ বরিশাল জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে কলেজটির সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের একটি পক্ষ ।

গতকাল নগরীর অশ্বিনী কুমার দত্ত হলের সামনে বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে করা মানববন্ধনে বক্তারা জানান, বরিশাল কলেজের নাম দীর্ঘদিন ধরে ঐতিহাসিকভাবে সকলের নিকট পরিচিত। এই নামের সঙ্গে ইতিহাসের অনেক ঘটনা জড়িত। অন্যদিকে কলেজটির সম্পত্তি অশ্বিনী কুমার দত্তের দানে নয় বরঞ্চ সরকারের পক্ষ থেকে ক্রয়কৃত। তাই তার নামের সঙ্গে এই কলেজটির আলাদা করে কোন উল্লেখযোগ্য মেলবন্ধন নেই।

তারা আরো বলেন, যেহেতু দীর্ঘদিন যাবৎ সারা দেশের মানুষের কাছে কলেজটি বরিশাল কলেজ নামেই পরিচিত। তাই আমরা সকলে সম্মিলিত ভাবে প্রশাসনের কাছে দাবি জানাই ঐতিহাসিক এ কলেজটির নাম পরিবর্তন করার সিদ্ধান্ত থেকে যেন তারা সড়ে আসে। তবে কলেজটির যেকোনো একটি ভবনের নাম বরিশালে জন্মগ্রহণ করা এই মহান ব্যক্তিটির নামে হতে পারে বলে জানিয়েছেন মানববন্ধনে অংশগ্রহণকারীরা। এই পক্ষটি আজ বেলা ১২ টায় জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের কাছে তাদের দাবি সম্বলিত স্মারকলিপি জমা দিয়েছে।

অন্যদিকে বরিশাল কলেজের নাম মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নামকরণের দাবীতে সংবাদ সম্মেলন করেছে অশ্বিনী কুমার স্মৃতি সংসদ। এ সময় উপস্থিত ছিলেন সচেতন নাগরিক কমিটি (সনাক) বরিশাল অঞ্চলের সভাপতি প্রফেসর শাহ সাজেদা, প্রবীন আইনজীবী ও সাংবাদিক এস এম ইকবাল সহ বরিশালের সুশীল সমাজের নেতারা।সংবাদ সম্মেলনে সংসদের সভাপতি স্নেহাংশু বিশ্বাস বলেন, কলেজটি মহাত্মা অশ্বিনী কুমার দত্তের বাসভবনে স্থাপিত। এছাড়া বরিশালের শিক্ষা প্রসারে তার অবদান অনেক। তাই আমাদের দীর্ঘদিনের দাবি অনুযায়ী কলেজটির বর্তমান নাম পরিবর্তন করে ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ ‘ করা হোক।

এদিকে বরিশাল কলেজের নাম পরিবর্তন করার সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ছাত্র মৈত্রী’র বরিশাল জেলা ও মহানগর শাখা। আজ রোববার প্রেরিত এক যুক্ত বিবৃতিতে সংগঠনটির নেতারা জানান,
সরকারি বরিশাল কলেজের নাম মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নামকরণের জন্য জেলা প্রশাসকের চিঠির প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় সম্মতি জ্ঞাপন করে সুপারিশ করায় তারা সংশ্লিষ্টদের সাধুবাদ জানাচ্ছেন। বিবৃতিতে সাম্প্রদায়িক এবং প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর ষড়যন্ত্র রুখে নাম পরিবর্তন কার্যক্রম বাস্তবায়নের দ্রুত দাবি জানানো হয়।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: